১৪ এপ্রিল ২০২১
`

৩ বিচারককে সরিয়ে দেয়ার চেষ্টা হাইতি প্রেসিডেন্টের

-

হাইতির প্রেসিডেন্ট জোভিনিল ময়জি মঙ্গলবার সে দেশের তিন বিচারককে সরিয়ে দেয়ার চেষ্টা করেছেন। প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করে এই তিন বিচারককে অন্তবর্তী জাতীয় নেতা বানানোর প্রস্তাব দেয়া হয়েছিল। এ প্রেক্ষাপটে প্রেসিডেন্ট তাদের সরানোর এ চেষ্টা করেন।

প্রেসিডেন্ট বলছেন, তার ক্ষমতার মেয়াদ ২০২২ সালের ফেব্রুয়ারি পর্যন্ত। কিন্তু বিরোধীদের দাবি গত সপ্তাহন্তেই তার ক্ষমতার মেয়াদ শেষ হয়ে গেছে।

এর আগে রোববার ময়জি’র অনুগত কর্মকর্তারা একটি অভ্যুত্থান প্রচেষ্টা ব্যর্থ করার দাবি করেছেন।

হাইতির অফিশিয়াল জার্নালের রাত্রিকালীন বিশেষ সংস্করণে ঘোষণা করা হয়েছে, ইউভিকেল দিওজাস্তে, ওয়েনডেল কক থেলট এবং জোসেফ মেসিনি জ্যাঁ লুইস আপীল বিভাগের এই তিন বিচারক এখন অবসরপ্রাপ্ত।

তবে এই ডিক্রি দেশেটির সংবিধান ও আইনের সাথে সাংর্ঘষিক বলে মনে করা হচ্ছে।

এদিকে চলতি সপ্তাহের প্রথম দিকে জ্যাঁ লুইস অন্তবর্তী সরকারের প্রস্তাব গ্রহণ করার কথা জানিয়েছিলেন।

যুক্তরাষ্ট্র এখনো ময়জি’র অবস্থানকে সমর্থন দিয়ে আসছে। ময়জি তার ক্ষমতা পাকাপোক্ত করতে পেরেছেন বলেও মনে করা হচ্ছে।



আরো সংবাদ


রাহুল গান্ধীর হুঁশিয়ারি : বিজেপি এলে পশ্চিমবঙ্গ জ্বলবে করোনায় মৃত্যুতে নতুন রেকর্ডে কঠোর লকডাউন শুরু গোবিন্দগঞ্জে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ জনসহ নিহত ৪ অ্যাকাউন্ট হ্যাক করে অনৈতিক কাজের অভিযোগে কালিয়াকৈরে যুবক আটক দুর্নীতির অভিযোগে ৮ বছরের জন্য নিষিদ্ধ ক্রিকেটার হিথ স্ট্রিক ব্যাপক বিক্ষোভের পর পাকিস্তানে ‘নিষিদ্ধ’ হচ্ছে উগ্র ডানপন্থী দল টিএলপি এবার হেফাজতের সহকারী মহাসচিব গ্রেফতার ওয়াশিংটন-তেহরান আলোচনায় পরমাণু কেন্দ্রে নাশকতার ঘটনার কালো ছায়া যুক্তরাষ্ট্রকে চীন : প্লিজ আগুন নিয়ে খেলবেন না স্বাস্থ্যবিধি মেনে মসজিদে নামাজ আদায়ের সুযোগ দিতে জামায়াত আমিরের আহ্বান রমজানের প্রথম দিন যেভাবে কাটলো খালেদা জিয়ার

সকল