২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

আলি পে, উইচ্যাট পে, শেয়ারইটসহ ৮টি চীনা অ্যাপে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

আলি পে, উইচ্যাট পে, শেয়ারইটসহ ৮টি চীনা অ্যাপে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা - ছবি : সংগৃহীত

আলি পে, উইচ্যাট পে-সহ চীনা সংস্থার সাথে সম্পর্কিত ৮টি মোবাইল অ্যাপ নিষিদ্ধ করার নির্দেশে স্বাক্ষর করলেন যুক্তরাষ্ট্রের ডোনাল্ড ট্রাম্প। অ্যাপ ব্যবহারকারীদের যাবতীয় তথ্য এই সব সংস্থা বেজিংকে দিতে পারে বলে আশঙ্কা যুক্তরাষ্ট্র প্রশাসনের।

এই চীনা অ্যাপগুলোর ব্যবহার যুক্তরষ্ট্রে নিষিদ্ধ করার পর ট্রাম্প জানিয়েছেন, এই অ্যাপগুলো তাদের ব্যবহারকারীদের কাছ থেকে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে। যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্টের আশঙ্কা, তা ব্যবহার করে চীন যুক্তরাষ্ট্রের সরকারি কর্মচারীদের এবং কনট্রাক্টরদের অবস্থান ও অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে পারে।

আগামী ৪৫ দিনের মধ্যে দেশটিতে প্রেসিডেন্টের এই আদেশ কার্যকরী হবে। কিন্তু তত দিন আর প্রেসিডেন্ট থাকবেন না ট্রাম্প। জো বাইডেনকে ক্ষমতা হস্তান্তর করে দিতে হবে তাকে। চীনা অ্যাপ নিয়ে এই ধরনের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হলেও এ ব্যাপারে বাইডেনের সাথে আলোচনা করা হয়নি বলে জানিয়েছেন হোয়াইট হাউসের এক সিনিয়র অফিসার।

এর আগে চীনা সংস্থা বাইটড্যান্সের জনপ্রিয় অ্যাপ টিকটককে নিষিদ্ধ করার জন্য নির্দেশ দিয়েছিলেন ট্রাম্প। ওই নির্দেশ খারিজ হয়েছিল উচ্চ আদালতে। আদালত জানিয়েছিল ট্রাম্প আইনি ক্ষমতাকে অতিরিক্ত ব্যবহার করছেন।

সাম্প্রতিক সময়ে অ্যাপগুলোর ডাউনলোড বেড়েছিল যুক্তরাষ্ট্রে। দেশটির প্রশাসন মনে করে এই অ্যাপ ব্যবহার করা প্রায় এক কোটি মানুষ নিজেদের ব্যক্তিগত তথ্য ঝুঁকিপূর্ণ করে তুলেছেন। আলি পে এবং উইচ্যাট পে ছাড়াও এ দিনের নিষিদ্ধ তালিকায় রয়েছে ক্যামস্ক্যানার, কিউকিউ ওয়ালেট, শেয়ারইট, টেনসেন্ট কিউকিউ, ভিমেট, ডব্লিউপিএস অফিসের মতো বহুল ব্যবহৃত অ্যাপগুলো।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২ কাউখালীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু চুয়েট শিক্ষার্থীদের সড়কে অবস্থান অব্যাহত, ঘাতক বাসচালক গ্রেফতার তামাক পণ্যে সুনির্দিষ্ট করারোপের দাবিতে এনবিআর চেয়ারম্যানের কাছে ২৫ সংসদ সদস্যের চিঠি প্রাণিসম্পদ প্রদর্শনীতে মহিষের আক্রমণে বাবা-ছেলেসহ আহত ৪ গফরগাঁওয়ে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে সরকার : মির্জা ফখরুল মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন দেশে দেড় হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ

সকল