২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

তুরস্কের ওপর আরোপিত নিষেধাজ্ঞা নিয়ে গ্রীস ও আমেরিকার মধ্যে আলোচনা

এথেন্সে গ্রিক পররাষ্ট্রমন্ত্রীর (বামে) সাথে সাক্ষাৎ করেন মার্কিন রাষ্ট্রদূত - ছবি : সংগৃহীত

তুরস্কের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা নিয়ে আলোচনা করতে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেছেন মার্কিন রাষ্ট্রদূত। বুধবার গ্রীসের এথেন্সে এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

এর আগে রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার কারণে সম্প্রতি তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। বুধবার এথেন্সে গ্রিক পররাষ্ট্রমন্ত্রী নিকোস ডেনডিয়াসের সাথে সাক্ষাতে এ বিষয়টি নিয়ে কথা বলেন মার্কিন রাষ্ট্রদূত জেফরি পিয়াট। এ সময় যুক্তরাষ্ট্রের সাথে গ্রিসের দ্বিপক্ষীয় সম্পর্ক ও পূর্ব ভূমধ্যসাগর পরিস্থিতি নিয়েও আলোচনা করেন দুই কূটনীতিক।

এ দিকে গত কয়েক মাস ধরে এস-৪০০ কেনা নিয়ে যুক্তরাষ্ট্রের সাথে তুরস্কের সম্পর্কের টানাপোড়ন চলছে। তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেছেন, তুরস্কের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞার জবাব দেবে আঙ্কারা।

অন্য দিকে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় গত রোববার আঙ্কারার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে বলেছে, রাশিয়ার কাছ থেকে তুরস্কের এস-৪০০ সংগ্রহ করার ঘটনা ন্যাটো জোটের নীতির পরিপন্থি এবং এটি জোটের সদস্যদেশগুলোর জন্য হুমকি হিসেবে বিবেচিত হচ্ছে।

দুই বছরেরও বেশি সময় আগে তুরস্ক রাশিয়ার কাছ থেকে এই ব্যবস্থা কেনার সিদ্ধান্ত নেয়ার সময় থেকেই যুক্তরাষ্ট্র এর বিরোধিতা করে আসছে। তবে তুরস্কের রজব তাইয়্যেব এরদোগান সরকার প্রথম থেকেই মার্কিন বিরোধিতাকে উপেক্ষা করে এসেছে।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement