২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

সুপার সাইক্লোন ‘আয়োটা’র আঘাতে বিধ্বস্ত নিকারাগুয়া

- সংগৃহীত

ঘূর্ণিঝড় ‘ইটা’র প্রভাব না কাটতেই মাত্র দু’সপ্তাহের ব্যবধানে ভয়াবহ সুপার সাইক্লোন ‘আয়োটা’র আঘাতে বিধ্বস্ত হয়েছে মধ্য আমেরিকার দেশ নিকারাগুয়া। ভয়াবহ এই ঘূর্ণিঝড়ে ঘর-বাড়ি হারিয়েছেন হাজারো মানুষ। তবে ক্ষতির পরিমাণ এখনও অস্পষ্ট কারণ শক্তিশালী এই ঝড়ের প্রভাবে অঞ্চলটির বেশিরভাগ বিদ্যুত, টেলিফোন এবং এবং ইন্টারনেট পরিষেবা বিচ্ছিন্ন রয়েছে। এছাড়া প্রবল বাতাসে ক্ষতিগ্রস্ত হয়েছে বেতার সম্প্রচারও।

মঙ্গলবার আয়োটার প্রভাবে উত্তরপূর্বাঞ্চলীয় নিকারাগুয়ায় উড়ে গেছে বাড়িঘরের ছাদ, উপড়ে গেছে বৈদ্যুতিক খুঁটি, পাম গাছ। সোমবার রাতে ঘণ্টায় ১৫৫ মাইল বাতাসের বেগ নিয়ে নিকারাগুয়ার ওপর দিয়ে বয়ে যায় আয়োটা। বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৭১ কিমি বা ১০৬ মাইলের বেশি হলে সেটা ‘সুপার সাইক্লোন’।

সকাল ৬ টার দিকে ঝড়ের শক্তি কমে বাতাসের বেগ নেমে আসে ঘণ্টায় ৮৫ মাইলে। এরপর ঝড়টি নিকারাগুয়ার উত্তরাঞ্চল পার হয় বলে জানিয়েছে ন্যাশনাল হারিকেন সেন্টার।

কর্তৃপক্ষ জানিয়েছে, নিকারাগুয়ার প্রায় ৪০ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে। তবে এর প্রভাবে উপকূলীয় বহু এলাকা ২০ ফুট উচুঁ জলোচ্ছ্বাসে তলিয়ে যাওয়ার ঝুঁকি রয়েছে।

আয়োটার প্রভাবে হন্ডুরাসেও প্রবল বৃষ্টিপাত এবং বন্যার আশংকায় ৮০ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে। এর প্রভাবে হন্ডুরাস, নিকারাগুয়া, গুয়েতেমালা ও বেলিজে প্রবল বৃষ্টিপাত হতে পারে বলে সতর্ক করেছে স্থানীয় আবহাওয়া অফিস। ইউএনবি


আরো সংবাদ



premium cement
সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২ দুই ঘণ্টায় বিক্রি হয়ে গেল ২৫০০ তরমুজ ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি

সকল