২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সুপার সাইক্লোন ‘আয়োটা’র আঘাতে বিধ্বস্ত নিকারাগুয়া

- সংগৃহীত

ঘূর্ণিঝড় ‘ইটা’র প্রভাব না কাটতেই মাত্র দু’সপ্তাহের ব্যবধানে ভয়াবহ সুপার সাইক্লোন ‘আয়োটা’র আঘাতে বিধ্বস্ত হয়েছে মধ্য আমেরিকার দেশ নিকারাগুয়া। ভয়াবহ এই ঘূর্ণিঝড়ে ঘর-বাড়ি হারিয়েছেন হাজারো মানুষ। তবে ক্ষতির পরিমাণ এখনও অস্পষ্ট কারণ শক্তিশালী এই ঝড়ের প্রভাবে অঞ্চলটির বেশিরভাগ বিদ্যুত, টেলিফোন এবং এবং ইন্টারনেট পরিষেবা বিচ্ছিন্ন রয়েছে। এছাড়া প্রবল বাতাসে ক্ষতিগ্রস্ত হয়েছে বেতার সম্প্রচারও।

মঙ্গলবার আয়োটার প্রভাবে উত্তরপূর্বাঞ্চলীয় নিকারাগুয়ায় উড়ে গেছে বাড়িঘরের ছাদ, উপড়ে গেছে বৈদ্যুতিক খুঁটি, পাম গাছ। সোমবার রাতে ঘণ্টায় ১৫৫ মাইল বাতাসের বেগ নিয়ে নিকারাগুয়ার ওপর দিয়ে বয়ে যায় আয়োটা। বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৭১ কিমি বা ১০৬ মাইলের বেশি হলে সেটা ‘সুপার সাইক্লোন’।

সকাল ৬ টার দিকে ঝড়ের শক্তি কমে বাতাসের বেগ নেমে আসে ঘণ্টায় ৮৫ মাইলে। এরপর ঝড়টি নিকারাগুয়ার উত্তরাঞ্চল পার হয় বলে জানিয়েছে ন্যাশনাল হারিকেন সেন্টার।

কর্তৃপক্ষ জানিয়েছে, নিকারাগুয়ার প্রায় ৪০ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে। তবে এর প্রভাবে উপকূলীয় বহু এলাকা ২০ ফুট উচুঁ জলোচ্ছ্বাসে তলিয়ে যাওয়ার ঝুঁকি রয়েছে।

আয়োটার প্রভাবে হন্ডুরাসেও প্রবল বৃষ্টিপাত এবং বন্যার আশংকায় ৮০ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে। এর প্রভাবে হন্ডুরাস, নিকারাগুয়া, গুয়েতেমালা ও বেলিজে প্রবল বৃষ্টিপাত হতে পারে বলে সতর্ক করেছে স্থানীয় আবহাওয়া অফিস। ইউএনবি


আরো সংবাদ



premium cement
অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি

সকল