২৮ জানুয়ারি ২০২১
`

মধ্য আমেরিকার দিকে ধেয়ে আসছে আরেকটি হারিকেন


মধ্য আমেরিকার হন্ডুরাসের দিকে আরেকটি হারিকেন ধেয়ে আসছে। হন্ডুরাস শুক্রবার বলেছে, প্রাণঘাতি হারিকেন ইতার আঘাতের কয়েকদিন পরেই মধ্য আমেরিকার ৩ কোটি লোক দ্বিতীয় এই হারিকেনের মুখোমুখি হচ্ছে। দেশটির সেনাবাহিনীকে ঝুঁকিপূর্ণ এলাকার লোকদের আশ্রয় কেন্দ্রে নিয়ে যেতে বলা হয়েছে।

গত সপ্তাহে হারিকেন ইতার আঘাতে প্রবল বৃষ্টিপাত, বন্যা ও ভূমিধসে নিকারাগুয়া,হন্ডুরাস ও গুয়েতেমালার পার্বত্য এলাকায় অন্তত ২০০ লোকের মৃত্যু হয়।

মিয়ামিতে ইউএস ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) আরেকটি বড় ধরণের হারিকেনের আঘাত হানার আশঙ্কা প্রকাশ করেছে।

এনএইচসি বলেছে,এতার আঘাতের দুই সপ্তাহেরও কম সময়ের ব্যবধানে একই গতিমুখে নিকারাগুয়া ও হন্ডুরাসের দিকে ধেয়ে আসা গ্রীষ্মমন্ডলীয় হারিকেন আইওতা রবিবার দিনের শেষদিকে অথবা সোমবার ভোরে আঘাত হানতে পারে।

হারিকেনের আঘাতে হন্ডুরাস,নিকারাগুয়া এবং গুয়েতেমালায় ব্যাপক ক্ষতির আশঙ্কা রয়েছে, এই অঞ্চলের লোক সংখ্যা ৩ কোটিরও বেশী।

ইমার্জেন্সি রেসপঞ্চ এজেন্সি এএফপিকে বলেছে, “হন্ডুরাসে রেড এলার্ট জারি করা হয়েছে, সেনাবাহিনী ও পুলিশের সহায়তায় লোকদের আশ্রয় কেন্দ্রে সরিয়ে নিতে বলা হয়েছে।”

হন্ডুরাসে ইতায় ক্ষতিগ্রস্ত এবং এখনো আশ্রয় কেন্দ্রে থাকা প্রায় ৪০ হাজার লোককে সেখানেই থাকতে বলা হয়েছে।



আরো সংবাদ


চসিক নির্বাচন : সংঘর্ষে ছেলের নিহতের খবর শুনে মারা গেলেন মা (২৬৫৪৪)এরদোগানের পরাজয়ের জন্য নিজের জীবন দিতে চান এই নেতা (২৪৪৬০)পররাষ্ট্রমন্ত্রীকে জন কেরির ফোন (১৩৭১৫)নির্বাচন নিয়ে বিরোধ : ভাইকে গলা কেটে হত্যা (১১২৪০)ফিলিস্তিনের ব্যাপারে যে পদক্ষেপ নিচ্ছেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট বাইডেন (১১২৩০)বিবাহবিচ্ছেদ সবচেয়ে বেশি সৌদি আরবে, কী বলছেন বিশেষজ্ঞরা? (১১০৭৯)শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সময় নিয়ে যা বললেন প্রতিমন্ত্রী (১০৭১৩)দেশে প্রথম করোনা টিকা নিচ্ছেন রুনু, জানালেন কারণ (৮৩৭৩)চট্টগ্রামের নতুন মেয়র রেজাউল করিম চৌধুরী (৭৫৯৪)ইরান ও আমেরিকার প্রতি যে আহ্বান ফ্রান্সের (৭৩২১)