২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ইংল্যান্ডের আন্তর্জাতিক এয়ারব্রিজ লিস্টে নাম নেই পর্তুগালের

ইংল্যান্ডের আন্তর্জাতিক এয়ারব্রিজ লিস্টে নাম নেই পর্তুগালের - সংগৃহিত

কোভিড-১৯ মহামারির কারণে লকডাউনে ছিলো রানী দ্বিতীয় এলিজাবেথের দেশ ইংল্যান্ড। করোনাভাইরাসে ইউরোপের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক লোকের সংক্রমণ এবং প্রাণহানী হয়েছে ইংল্যান্ডে। এমনকি বিশ্বের মধ্যে আমেরিকা এবং ব্রাজিলের পরেই তাদের অবস্থান। এখনো থেমে নেই প্রাণহানী। গত ২৪ ঘণ্টায় ইংল্যান্ডের প্রাণহানী হয়েছে প্রায় ৮৯ জনের এবং সংক্রমণ ৫৭৬ জনের।

ঠিক উল্টো চিত্র পর্তুগালে। সংক্রমণ এবং মূত্যুর হার তুলনামূলক অনেক কম হলেও ইংল্যান্ডের লিস্টে জায়গা হয়নি পর্তুগালের। শুধু মাত্র পর্তুগালের অধীনে থাকা দুইটি দ্বীপ আজোরস এবং মাদেইরা নিরাপদ বলে বিবেচিত হয়েছে। আগামী ১০ জুলাই থেকে বিশ্বের প্রায় ৫৯টি দেশ থেকে যাত্রীরা ইংল্যান্ডে প্রবেশ পারবে যাদের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন লাগবে না। আবার সেই সব ৫৯টি দেশে ইংল্যান্ডের ট্যুরিস্টরা নিরাপদে ভ্রমণ করতে পারবে যাদের ফেরত আসার পরও কোয়ারেন্টাইন লাগবে না। তালিকায় আছে ইউরোপের দেশ স্পেন, ইতালী, জার্মানি এবং ফ্রান্স গ্রীসসহ প্রায় সবকটি দেশ। অথচ ইতালি এবং স্পেনে করোনাভাইরাস মারাত্মক ভাবে আঘাত হেনেছিলো। কিন্তু দু:খজনক হলেও সত্য, ইংল্যান্ডের সেই লিস্টে নেই পর্তুগালের নাম। অথচ গ্রীষ্মকালে সারা বিশ্ব থেকে যতো ট্যুরিস্ট পর্তুগালে আসে তার মোট বিশভাগ আসে ইংল্যান্ড থেকে । শুধু তাই নয় অন্যান্য দেশের ট্যুরিস্টদের তুলনায় ব্রিটিশ ট্যুরিস্টরা বিনোদনে খরচ করে বেশি।

বেশ কিছুদিন থেকেই এই বিষয়ে ব্রিটিশ সরকারের সাথে পর্তুগীজ সরকারের কথাবার্তা চলছিলো এবং মনে করা হয়েছিলো হয়তো ব্রিটিশ সরকার সেই দেশের নাগরিকের জন্য পর্তুগালকে নিরাপদ মনে করবে। কিন্তু না শেষ পর্যন্ত তারা নিরাপদ মনে করেনি, ঠাঁই হয়নি তাদের নাম। এক বিবৃতি তারা বলেছে পর্তুগালের বর্তমান পরিস্তিতি এখনো অপরিস্কার। এই থেকে বোঝা যায় পর্তুগীজ সরকার ব্রিটিশ সরকারকে পর্তুগালের বর্তমান পরিস্থিতি এবং করোনা মোকাবিলায় গৃহিত পদক্ষেপ ভালোভাবে বোঝতে পারেন নি। যদিও ব্রিটিশ সরকার বলছে লিস্টটি প্রতি দুইসপ্তাহে আপডেট করা হবে।

আইএনই’র মতে পর্তুগালের জন্য ব্রিটিশ টুরিস্টরা হচ্ছে প্রধান। যারা ২০১৩ সাল থেকে এই দেশে ট্যুরিস্ট খাতে বিশাল অবদান রেখে চলেছে। ২০১৯ সালে পর্তুগালে মোট ট্যুরিস্টদের ১৯.২ ভাগ এসেছে ব্রিটেন থেকে, এই থেকে বাঝা যায় ব্রিটিশ ট্যুরিস্টরা পর্তুগালের জন্য বিশাল এক মার্কেট। পর্তুগাল থেকে নিজ দেশে ফিরলে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের ভয়ে ব্রিটিশ টুরিস্টরা এই মূহুর্তে পর্তুগালে আসবেনা। যদিও তারা আজোরস এবং মাদেইরা আসতে পারবে এবং সেখান থেকে ফিরলে কোয়ারেন্টাইন লাগবে না।

তবে নি:সন্দেহে বলা যায় ট্যুরিজম নির্ভর পর্তুগালের জন্য এটি একটি ধাক্কা। তবে ইউরোপীয় ইউনিয়নের লিস্টের বাহিরে থেকেও আমেরিকা ব্রাজিল এবং পর্তুগীজ ভাষাভাষী দেশ থেকে ফ্লাইট চালুর সিদ্ধান্ত নিচ্ছে পর্তুগীজ সরকার। চেষ্টা চালিয়ে যাচ্ছে ট্যুরিস্ট নির্ভর অর্থনীতি গতিশীল করার, অমানিষার ঘোর অন্ধকার কাটিয়ে উঠার।


আরো সংবাদ



premium cement
সিঙ্গাপুরে রডচাপায় বাংলাদেশী শ্রমিক নিহত ১৫ দিনে সড়কে নিহত ৩৬৭, আহত দেড় হাজারের বেশি তীব্র গরমে পথচারীদের স্যালাইন-পানি বিতরণ আইনজীবী ফোরামের চেলসিকে ৫-০ গোলে উড়িয়ে দিল আর্সেনাল শেরপুরে হিট স্ট্রোকে একজনের মৃত্যু বাংলাদেশের বিপক্ষে সিরিজে জিম্বাবুয়ের শক্তিশালী দল নওগাঁয় ছাত্রীকে ধর্ষণ চেষ্টা মামলায় শিক্ষকের ১০ বছরের কারাদণ্ড মিয়ানমারের কারাগারে সাজা শেষে ফিরল ১৭৩ বাংলাদেশী ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণে বাংলাদেশকে সহায়তা করতে চায় ভারত : হাইকমিশনার রাজবাড়ীতে হিট স্ট্রোকে অবসরপ্রাপ্ত শিক্ষকের মৃত্যু কক্সবাজারের সাথে সারাদেশের রেল যোগাযোগ স্বাভাবিক

সকল