০৩ জুন ২০২০

ভেনিজুয়েলায় ব্যর্থ হামলায় সরাসরি ট্রাম্প জড়িত; প্রমাণ মাদুরোর হাতে

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরাসরি নির্দেশে ভেনিজুয়েলায় নৌপথে আগ্রাসনের চেষ্টা চালানো হয়েছে। এ সংক্রান্ত দলিল-প্রমাণ খুব শিগগিরই প্রকাশ করা হবে। উরুগুয়ের গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

মাদুরো বলেন, শুধু ট্রাম্প নয়, ভেনিজুয়েলায় সদ্য নিয়োগপ্রাপ্ত মার্কিন রাষ্ট্রদূত জেমস স্টোরি ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওসহ আমেরিকার কয়েক জন সিনিয়র কর্মকর্তা এই আগ্রাসন পরিকল্পনার সঙ্গে সরাসরি জড়িত।

মাদুরো ক্ষোভ প্রকাশ করে বলেন, মার্কিন রাষ্ট্রদূতের হাত-পাসহ তার পুরো দেহ এই আগ্রাসনের পেছনে রয়েছে।

রোববার ভোরে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে হত্যা বা অপহরণ করতে সাগরপথে স্পিড বোটের সাহায্যে একদল সন্ত্রাসী সেদেশের বন্দর নগরী ‘লা গুয়াইরা’র সমুদ্র সৈকতে পৌঁছালে তাদের বিরুদ্ধে অভিযান চালায় নিরাপত্তা বাহিনী, এতে আট সন্ত্রাসী নিহত হয়।

এরপর আমেরিকার সাবেক সেনা জর্দান গুদ্রেয়ো ওই অভিযানে মদদ দেওয়ার কথা প্রকাশ্যে ঘোষণা করেন। আমেরিকার ওই সাবেক সেনা ফ্লোরিডা ভিত্তিক সিলভারকোর্প নামের একটি নিরাপত্তা সংস্থার প্রধান।

আটক একজন মার্কিন নাগরিক স্বীকার করেছেন, অভিযান চালিয়ে ভেনিজুয়েলার প্রেসিডেন্টকে অপহরণ করে আমেরিকায় নিয়ে যাওয়ার পরিকল্পনা ছিল তাদের। উপর থেকে তাদেরকে এ নির্দেশনাই দেওয়া হয়েছিল। পার্সটুডে।


আরো সংবাদ