২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

করোনায় আক্রান্ত হয়ে পৃথিবীর দ্বিতীয় শিশুর জন্ম

- প্রতীকী ছবি

দক্ষিণ আমেরিকার দেশ পেরুতে সদ্য ভূমিষ্ট এক শিশু মরণব্যাধি কোভিড-১৯ রোগ নিয়ে জন্মগ্রহণ করেছে। মায়ের গর্ভে থাকা অবস্থায় তার প্লাসেন্টা থেকে ওই ছেলে শিশুটি করোনাভাইরাসে আক্রান্ত হয়।

শিশুটি বৃহস্পতিবার পেরুর মায়োবামবা নামক শহরে আল্টো মায়ো হাসপাতালে সিজারিয়ান পদ্ধতিতে জন্ম নেয়।

চিকিৎসকরা বলছেন, করোনা সংক্রমিত হয়ে শিশুর জন্ম, এটি সারাবিশ্বে দ্বিতীয় ঘটনা। শিশুটি মায়ের গর্ভে থাকা অবস্থায় করোনাভাইরাসে সংক্রমিত হয়েছে। কিন্তু ওর মায়ের শরীরে কোভিড-১৯-এর লক্ষণ প্রকাশ পায়নি। তাই তিনি জানতেন না যে তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

মা ও শিশু এবং তাদের সংস্পর্শে আসা সকল ব্যাক্তিদের দুই সপ্তাহের জন্য কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

চিকিৎসকরা বলেন, তারা হাসপাতালে ভর্তির পর তাদের করোনা পরীক্ষা করা হয় ও টেস্ট পজিটিভ আসে। তবে বাচ্চাটি এখন ভালো আছে।

স্থানীয় স্বাস্থ্য সংস্থার পরিচালক আলভারো বারডালেজ বলেন, পেরুতে এই শিশুটিই প্রথম এবং বিশ্বে করোনা নিয়ে জন্ম নেয়া সে দ্বিতীয় শিশু। গত মাসে ইংল্যান্ডে করোনায় আক্রান্ত হয়ে একটি শিশু জন্ম নিয়েছিল। ওই শিশুটি ইংল্যান্ডের মিডেলসেক্স হাসপাতালে জন্ম নেয়। ওই শিশুটি ছিল বিশ্বে করোনায় আক্রান্ত সব থেকে কমবয়স্ক প্রথম রোগী।

পেরুতে আক্রান্ত শিশুটির সম্বন্ধে বারডালেজ বলেন, বাচ্চাটি তার বয়স অনুযায়ী ওজন ঠিক আছে ও সে তার মায়ের দুধ পান করছে। কিন্তু তার মায়ের মাঝে এখনো করোনার লক্ষণ প্রকাশ পায়নি। নিয়ম অনুযায়ী তিনি সবসময়ই মাস্ক পরে আছেন।

এদিকে গতকাল বৃহস্পতিবার পেরুতে সন্তান জন্ম দিতে যেয়ে ম্যারি আগাওয়া আগাপং নামে এক নার্সের মৃত্যু হয়েছে। তিনিও করোনায় আক্রান্ত ছিলেন। তার মেয়ে শিশুটি করোনায় আক্রান্ত কিনা তা এখনো জানা যায়নি।

উল্লেখ্য, পেরু স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী দেশটিতে এখন পর্যন্ত ১১ হাজার ৪৭৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ও মারা গেছে ২৫৪ জন।

সূত্র : মিরর


আরো সংবাদ



premium cement