১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

করোনা মোকাবিলায় লাতিন আমেরিকায় কঠোর পদক্ষেপ

-

ভয়াবহ করোনা ভাইরাস মোকাবিলায় লাতিন আমেরিকান দেশগুলোতে বুধবার থেকে লকডাউন, সীমান্ত ও স্কুল বন্ধের মতো কঠোর পদক্ষেপের উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া এ অঞ্চলের হতদরিদ্রদের জন্যে ত্রাণ সহায়তাও জোরদার করা হয়েছে।

কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা ক্রমেই বেড়ে যাওয়া এবং এ রোগে সাত হাজার চারশ’র বেশি লোকের আক্রান্ত হওয়া ও ১২৩ জনের মৃত্যুর প্রেক্ষাপটে এ অঞ্চলের দুটি দেশ বলিভিয়া ও কলম্বিয়া সর্বশেষ কঠোর পদক্ষেপের মতো উদ্যোগ নেয়ার দলে শামিল হয়েছে। দেশ দুটি পুরোপুরি লকডাউনে চলে গেছে এবং চিলি তাদের স্কুলসমূহ বন্ধের সময়সীমা বাড়িয়েছে।

বলিভিয়া তাদের সীমান্ত পুরোপুরি বন্ধ এবং আগামী ১৫ এপ্রিল পর্যন্ত দেশটিতে লকডাউন চলবে যা কার্যকর হয়েছে বুধবার মধ্যরাত থেকে। লকডাউন কার্যকর করতে দেশটিতে প্রচুর সংখ্যক সেনা ও পুলিশ মোতায়েন করা হয়েছে।

কলম্বিয়ায় মঙ্গলবার মধ্যরাত থেকে তিন সপ্তাহের লকডাউন শুরু হয়েছে। দেশটির প্রেসিডেন্ট ইভান দাক বলেছেন, ‘ঘরে থাকুন। ভাইরাস ছড়ানো প্রতিরোধ করুন এবং জীবন বাঁচান।’
এদিকে চিলির ১৩ লাখ বাসিন্দার শহর সান্টিয়াগোতে বৃহস্পতিবার থেকে কমপক্ষে এক সপ্তাহের লকডাউন শুরু হচ্ছে।

দেশটিতে স্কুল বন্ধের সময়সীমা মে পর্যন্ত বাড়ানো হয়েছে। প্রথম করোনাভাইরাস শনাক্তের পর স্কুলসমূহ দুই সপ্তাহের জন্যে বন্ধ ঘোষণা করা হয়েছিল।

চিলিতে ১১শ’রও বেশি লোক আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন তিনজন।

এদিকে লকডাউনে থাকা হুন্ডুরাসে দরিদ্রদের মাঝে সেনাবাহিনী খাবার বিতরণের কাজ শুরু করেছে।

দেশটির প্রেসিডেন্ট জুয়ান অরল্যান্ডো বলেছেন, ৩২ লাখ জনগণের মধ্যে আট লাখ দরিদ্রদের মাঝে খাবার বিতরণ করা হবে। দেশটিতে ইতোমধ্যে ৩৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।

এদিকে উরুগুয়েতে এ পর্যন্ত ২১৭ জন করোনায় নিশ্চিত আক্রান্ত হয়েছে। করোনা সঙ্কটের এ সময়ে শ্রমিক স্বার্থ রক্ষায় সরকারের প্রতি পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে শ্রমিক অ্যাক্টিভিস্টরা।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানের সাথে টেস্ট খেলতে চান রোহিত অধ্যাপক মাযহারুল ইসলামের বাসভবনে অধ্যাপক মুজিবুর রহমান ইউক্রেনের ২০টি ড্রোন, ২টি ক্ষেপণাস্ত্র নিষ্কিৃয় করল রাশিয়া তালেবানকে আফগান মাটি অন্যদের ব্যবহারের সুযোগ না দেয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের। গত দুই দিনের রেকর্ডের পর চুয়াডাঙ্গায় আজও বইছে তীব্র তাপদাহ বগুড়ায় শিশুকে গলা কেটে হত্যা, নানা আটক নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে পাকিস্তানের সম্ভাব্য একাদশ তালতলীতে ইউপি চেয়ারম্যানের নগ্ন ও আপত্তিকর ভিডিও ক্লিপ ভাইরাল ভারতের নির্দেশের পর পোস্ট ব্লক করল এক্স ‘দেশের কল্যাণে সুষ্ঠু গণতান্ত্রিক ধারার বিকল্প নেই’

সকল