০৪ এপ্রিল ২০২০

করোনা আতঙ্কে কলম্বিয়ার কারাগারে দাঙ্গা, নিহত ২৩

করোনা আতঙ্কে কলম্বিয়ার কারাগারে দাঙ্গা, নিহত ২৩ - ছবি : সংগ্রহ

করোনাভাইরাসের আতঙ্কের মধ্যেই কলম্বিয়ার একটি কারাগারে দাঙ্গায় ২৩ জন নিহত হয়েছে। এতে আহত হয়েছে আরো প্রায় ৮৩ জন। দক্ষিণ আমেরিকার এই দেশটিতে আরো কয়েকটি কারাগারে উত্তেজনার খবর পাওয়া গেছে।

রোববার রাতে দাঙ্গার খবর নিশ্চিত করে কলম্বিয়ার আইনমন্ত্রী জানান, করোনাভাইরাসের বিশ্বব্যাপী প্রাদুর্ভাবের মধ্যে কারাগারে বন্দীরা গণ-বাথরুম ব্যবহার নিয়ে বিক্ষোভ করার সময় এই হতাহতের ঘটনা ঘটে।

এ বিষয়ে মন্ত্রী মার্গারিটা কাবেলো এক ভিডিওবার্তায় বলেন, ‘আজ আমাদের দেশের জন্য খুবই দুঃখজনক ও কষ্টের দিন। আমি আপনাদের জানাতে বাধ্য হচ্ছি যে লা মোডেলো কারাগারের আসামিরা পালানোর চেষ্টা করেছে। আরো বেশ কয়েকটি কারাগারে বিদ্রোহ করেছে। তাতে সৃষ্ট অরাজকতা ও দাঙ্গায় ২৩ জন মারা গেছে। আহত হয়েছে ৮৩ জন।’

কলম্বিয়ার বোগোটার লা মোডেলো কারাগারটি সবচেয়ে বড় ও জনাকীর্ণ। সেখানে প্রায়ই হাঙ্গামা হয়। নিহত ২৩ জনের সবাই সেখানকার। তবে কেউ কারাগার থেকে পালাতে পারেনি।

কাবেলো আরো বলেন, ‘কেউ অবশ্য পালাতে পারেনি। যতটুকু জানতে পেরেছি তাদের কী যেন বাথরুম সংশ্লিষ্ট সমস্যা ছিল (করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আতঙ্কে)। সেখান থেকেই সমস্যার উৎপত্তি। এরপর দাঙ্গা ও বিদ্রোহ।’

রোববার কাবেলো বলেছিলেন যে কারাগারের একজন কর্মকর্তা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। সে কারণে তাকে আইসোলেটেড করে রাখা হয়। এই ঘটনার পর দেশের বিভিন্ন কারাগারে বিশৃঙ্খলা দেখা দেয়। সেই বিশৃঙ্খলা শেষ পর্যন্ত সংঘর্ষে রূপ নিয়ে হতাহতের ঘটনা ঘটলো।

সূত্র : দি গার্ডিয়ান


আরো সংবাদ