১০ এপ্রিল ২০২০

আমেরিকায় করোনাভাইরাস নিয়ে সতর্কতা

আমেরিকায় করোনাভাইরাস নিয়ে সতর্কতা - নয়া দিগন্ত

আমেরিকার স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা দেশটির জনগণকে সতর্ক করে দিয়ে বলেছেন, সেদেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়া একটি ‘অনিবার্য’ বিষয় হয়ে দাঁড়িয়েছে, কাজেই সবাইকে এ বিষয়টি মেনে নেয়ার জন্য প্রস্তুত থাকতে হবে। তারা আরো বলেছেন, আমেরিকায় করোনাভাইরাস আসবে নাকি আসবে না সেটি এখন গুরুত্বপূর্ণ বিষয় নয় বরং এটি কখন আসবে সেটিই মূল প্রশ্ন। আজ বা কাল করোনাভাইরাস আমেরিকায় আসবেই।

মার্কিন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা এমন সময় এ হুঁশিয়ারি দিলেন যখন মার্কিন যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৫৩ জনের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

আমেরিকার শ্বাসকষ্টজনিত রোগের জাতীয় কেন্দ্রের পরিচালক ন্যান্সি মেসোনিয়ার মঙ্গলবার টেলি কনফারেন্সের মাধ্যমে সাংবাদিকদের বলেন, করোনাভাইরাসের মারাত্মক প্রাদুর্ভাব সম্পর্কে মার্কিন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের যথেষ্ট ধারনা নেই। তিনি জনগণকে তাদের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হওয়ার ব্যাপারে আগাম মানসিক প্রস্তুত নিয়ে রাখার আহ্বান জানান।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন করোনাভাইরাস মোকাবিলার জন্য এরইমধ্যে কংগ্রেসের কাছে ২৫০ কোটি ডলারের বাজেট চেয়েছে। এই অর্থ থেকে ১০ লাখ ডলার খরচ করা হবে করোনাভাইরাসের টিকা তৈরির কাজে।

হোয়াইট হাউজের বাজেটের এই আবেদনের ব্যাপারে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, করোনাভাইরাস মোকাবিলায় পদক্ষেপ নিতে ট্রাম্প প্রশাসন অনেক দেরি করে ফেলেছে। এ ছাড়া, তিনি এ কাজে ২৫০ কোটি ডলারকে ‘অপর্যাপ্ত’ বলেও উল্লেখ করেছেন।

ডোনাল্ড ট্রাম্প অবশ্য আমেরিকায় করোনাভাইরাস পরিস্থিতি ‘সম্পূর্ণ নিয়ন্ত্রণে’ রয়েছে বলেও দাবি করেছেন। (পার্সটুডে)


আরো সংবাদ