২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ব্রাজিলে আগুন জ্বালানো বন্ধ দু’মাস

ব্রাজিলে আগুন জ্বালানো বন্ধ দু’মাস - ছবি : সংগৃহীত

আমাজনের রেইন ফরেস্টকে আগুনের গ্রাস থেকে বাঁচাতে এ বার নতুন পদক্ষেপের কথা ঘোষণা করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। তিনি জানিয়েছেন, আগামী দু’মাস গোটা দেশে আগুন জ্বালানো বন্ধ রাখা হবে। তবে কৃষিক্ষেত্রে বা বন বিভাগের কোনো প্রয়োজনীয় কাজের জন্য সরকারি অনুমতি নিয়ে আগুন জ্বালানো যেতে পারে। আগামী কয়েক দিনের মধ্যে এ নিয়ে সরকারি ডিক্রি জারি করা হবে বলে জানিয়েছে তার প্রশাসন।

আমাজনের আগুন এখন কতটা নিয়ন্ত্রণে, তা নিজের চোখে দেখতে এই সপ্তাহের শেষেই রেইন ফরেস্টে যাওয়ার কথা বোলসোনারোর। ব্রাজিলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গত কাল দাবি করেছিল, আমাজনের আগুন এখন অনেকটা নিয়ন্ত্রণে। ব্রাজিলের সরকার এই দাবির সমর্থনে কাল একটি স্যাটেলাইট চিত্রও প্রকাশ করেছে। বোলসোনারো সরকার আরো জানিয়েছে, পেরু এবং চিলের সরকার ইতিমধ্যেই আগুন নেভানোর কাজে সাহায্যের হাত বাড়িয়েছে। দুই সরকারই বেশ কয়েকটি হেলিকপ্টার পাঠানোর কথা ঘোষণা করেছে।

ব্রাজিলের প্রতিরক্ষা মন্ত্রণালয় আগুন নিয়ন্ত্রণে বলে দাবি করলেও গত দু’দিনে আরো কয়েকটি জায়গা নতুন করে জ্বলতে শুরু করেছে বলে জানা গেছে। ইউরোপের সাহায্য তিনি নেবেন না বলে আগেই হুঁশিয়ারি দিয়েছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট। কাল অবশ্য সরকারি মুখপাত্র জানান, বিদেশি অনুদান তারা তখনই নেবেন, যেখানে প্রেসিডেন্টের সায় থাকবে।

 


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১ খাবারের সন্ধানে বসতবাড়িতে হরিণ, মহামায়ায় অবমুক্ত সিঙ্গাপুর প্রবাসী ফিরোজ মাহমুদের লাশ দেশে ফিরেছে ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে মানসিক ভারসাম্যহীন যুবকের মৃত্যু গণতন্ত্র পুনরুদ্ধারে সব ধর্মের মানুষকে এগিয়ে আসতে হবে: ড. সুকোমল বড়ুয়া

সকল