২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

মার্কিন ত্রাণ গ্রহণের জের : কলম্বিয়ার সাথে সম্পর্ক ছিন্ন করলেন মাদুরো

মাদুরো -

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো প্রতিবেশী দেশ কলম্বিয়ার সাথে সম্পর্ক ছিন্ন করে দেশটির কূটনীতিকদের ভেনিজুয়েলা ত্যাগ করার জন্য ২৪ ঘণ্টার সময় বেঁধে দিয়েছেন।

তিনি বলেছেন, তার দেশের অভ্যন্তরীণ বিষয়ে মার্কিন হস্তক্ষেপে সহযোগিতা করার কারণে কলম্বিয়ার বিরুদ্ধে এই ব্যবস্থা নেয়া হয়েছে।

মাদুরো শনিবার রাজধানী কারাকাসে তার সরকারের সমর্থনে আয়োজিত জনসমাবেশের ভাষণ দিতে গিয়ে একথা জানান। তিনি মার্কিন সাম্রাজ্যবাদী নীতির মোকাবিলায় দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার সংকল্প ব্যক্ত করে বলেন, আমেরিকা ও তার সহযোগী দেশগুলো ত্রাণ পাঠানোর নামে ভেনিজুয়েলার সার্বভৌমত্ব ও স্বাধীনতাকে ভূলুণ্ঠিত করতে চায়।

সম্প্রতি মার্কিন সরকার ভেনিজুয়েলার বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদোকে দেশটির অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেয়। এরপর ওয়াশিংটনের পক্ষ থেকে ভেনিজুয়েলার জনগণের জন্য মানবিক ত্রাণ পাঠানোর ঘোষণা দেয়া হয়।

এই ত্রাণের বহর বিমানে করে কলম্বিয়ায় পাঠানো হয় এবং তা স্থলপথে ভেনিজুয়েলার সীমান্তে পৌঁছে দেয়া হয়। তবে প্রেসিডেন্ট মাদুরো ঘোষণা করেন তিনি কোনো অবস্থায় মার্কিন ত্রাণ ভেনিজুয়েলায় ঢুকতে দেবেন না। অন্যদিকে গুয়াইদো শনিবার দাবি করেছেন, ব্রাজিল ও কলম্বিয়ার মাধ্যমে তার দেশে মার্কিন ত্রাণ পৌঁছে গেছে।


আরো সংবাদ



premium cement
নেতাদের মুক্তির দাবিতে রিজভীর নেতৃত্বে নয়াপল্টনে বিএনপির মিছিল বৃষ্টির জন্য দেশবাসীর প্রতি ইস্তিস্কার নামাজ আদায়ের আহ্বান আমিরে জামায়াতের সড়ক উন্নয়ন প্রকল্পে চুক্তি স্বাক্ষর করল তুর্কি, ইরাক, কাতার, সংযুক্ত আরব আমিরাত ঢাকায় ‘হিট স্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট ‘আমার শিশু মেয়েটির যে সর্বনাশ সে করেছে’ বান্দরবানের ৩ উপজেলায় নির্বাচন স্থগিত চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসুল্লিদের ঢল বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী চীনের দক্ষিণাঞ্চলীলের গুয়াংডংয়ে সর্বোচ্চ স্তরের বৃষ্টিপাতের সতর্কতা জারি আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার

সকল