২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ব্রাজিলে বাঁধ ভেঙ্গে ৭ জনের মৃত্যু, নিখোঁজ ১৫০

-

ব্রাজিলের দক্ষিণপূর্বে লৌহ-আকরিক খনি চত্বরে অব্যবহৃত একটি বাঁধ ভেঙ্গে কমপক্ষে সাতজন নিহত হয়েছে এবং ১৫০ জন নিখোঁজ রয়েছে। খবর এএফপি’র।

রিও ডি জানিরোতে এক সংবাদ সম্মেলনে ব্রাজিলের মাইনিং জায়ান্ট কোম্পানি ভ্যালের সিইও ফাবিও স্কভার্টসম্যান বলেন, বাঁধটি হঠাৎ করে অনেক ভয়াবহভাবে ভেঙ্গে পড়ে। এতে কাদা-পানির স্রোতে খনি চত্বর ভেসে যায়। এ সময় সেখানে ৩শ’ খনি শ্রমিক কাজ করছিল।

এ বাঁধ ভেঙ্গে যাওয়ায় বেলো হরাইজন্তি নগরীর দক্ষিণপশ্চিমে অবস্থিত ব্রুমাদিনহো শহরের পার্শ্ববর্তী অনেক এলাকা প্লাবিত হয়েছে। এতে ওই এলাকার যোগাযোগ ব্যবস্থা ব্যাহত হয় এবং অনেক গাছপালা উপড়ে যায়। আকস্মিক বন্যায় অনেক রাস্তা ডুবে যায় এবং জমির ফসলের অনেক ক্ষতি হয়।

দুর্যোগ কবলিত এ বিশাল এলাকায় শনিবার রাতভর উদ্ধার অভিযান চালানো হয়। ফলে এ ঘটনায় মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

ক্ষতিগ্রস্ত মিনাস জারাইস রাজ্যে প্রতিরক্ষা, খনি ও পরিবেশ মন্ত্রণালয় এবং বিভিন্ন কর্তৃপক্ষের মধ্যে কাজের সমন্বয় করে ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর নেতৃত্বে নতুন সরকার এ দুর্যোগ মোকাবেলা করছে। এ মাসের গোড়ার দিকে দায়িত্ব নেয়ার পর এই প্রথমবারের মতো তাদেরকে এমন জরুরি অবস্থা মোকাবেলা করতে হচ্ছে।

বোলসোনারো ও তার প্রতিরক্ষামন্ত্রী শনিবার ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন।

টেলিভিশনের ভিডিও ফুটেজে এ উদ্ধার কাজে হেলিকপ্টার ব্যবহার করতে দেখা যাচ্ছে।

স্কভার্টসম্যান জানান, এ ঘটনায় শতাধিক খনি কর্মীকে জীবিতাবস্থায় উদ্ধার করা হয়েছে। বাকিরা এখনো নিখোঁজ রয়েছে।


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল