২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মেক্সিকোয় তেলের পাইপলাইনে বিস্ফোরণ, নিহত ২১

তেলের পাইপলাইনে বিস্ফোরণের পর ঘটনাস্থলসহ আশপাশের এলাকায় আগুন ছড়িয়ে পড়ে - সংগৃহীত

মেক্সিকোর হিদালগো প্রদেশে ফুটো হয়ে যাওয়া একটি তেলের পাইপলাইনে বিস্ফোরণে অন্তত ২১ জন নিহত হয়েছেন। এ ঘটনায় অগ্নিদগ্ধ হয়ে আহত আরো ৭১ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। শুক্রবার রাতে ত্লাহুয়েলিলপান শহরের কাছে ‘তুলা’ তেল শোধনাগারে এ দুর্ঘটনা ঘটে। অবশ্য কী কারণে তেলের পাইপ ফুটো হয়ে গিয়েছিল তা এখনো জানা যায়নি বলে জানায় বিবিসি।

প্রাদেশিক গভর্নর ওমর ফায়াদ বলেন, পাইপের ফুটো দিয়ে গড়িয়ে পড়া তেল চুরি করতে স্থানীয়রা হুড়োহুড়ি করছিল। তারমধ্যেই হঠাৎ করে আগুন লেগে যায় এবং তা পুরো এলাকায় ছড়িয়ে পড়ে। জরুরি বিভাগের পক্ষ থেকে ২১টি লাশ উদ্ধারের কথা জানানো হয়েছে। অগ্নিদগ্ধে আহত আরো ৭১ জনকে হাসপাতালে নেয়া হয়েছে।

প্রাদেশিক গভর্নর ওমর ফায়াদ আরো বলেন,‘আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হলেও ওই এলাকা এখন প্রচণ্ড উত্তপ্ত হয়ে আছে। যে কারণে উদ্ধারকর্মীদের অপেক্ষা করতে হচ্ছে।’

এদিকে আগুন লাগার ঘটনায় হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি। ওই পাইপলাইনটি মেক্সিকোর রাষ্ট্রীয় ‍মালিকানাধীন কোম্পানি ‘পেমেক্স’ এর। ‍অতীতেও কোম্পানিটির পাইপলাইনে এ ধরনের বড় বড় দুর্ঘটনা ঘটেছে।

উল্লেখ্য, এর আগে ২০১৩ সালে রাজধানী মেক্সিকো সিটিতে কোম্পানির প্রধান কার্যালয়ে ‍বিস্ফোরণে অন্তত ৩৭ জন নিহত হয়। তার আগের বছর পেমেক্সের একটি গ্যাস কারখানায় অগ্নিকাণ্ডে ২৬ জন নিহত হয়।


আরো সংবাদ



premium cement