০৩ জুলাই ২০২০

ঢাকার করোনা মোকাবেলায় বিদ্যানন্দ ফাউন্ডেশন

-

করোনাভাইরাস প্রতিরোধে সাধারণ মানুষের পাশে দাঁড়িয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন বিদ্যানন্দ ফাউন্ডেশন। নিজেদের বাসন্তী নামক পোশাক তৈরির কারখানায় মাস্ক তৈরি, মিরপুরসহ রাজধানীর বিভিন্ন সড়কে হাত ধোয়ার জন্য পানির ব্যবস্থা, বিনা মূল্যে হ্যান্ড সেনিটাইজার, সাবান ব্যবহারের সুযোগ করে দিয়েছে সংগঠনটি। এসব উদ্যোগ নেওয়া হচ্ছে পথচারী, বিশেষ করে নিম্ন আয়ের লোকদের জন্য।
এ ছাড়াও লকডাউন ঘোষণা করা অবস্থায় কোন বাড়িতে গিয়ে খাবার পৌঁছে দেয়ার কথা জানিয়েছেন বিদ্যানন্দ ফাউন্ডেশনের ঢাকা শাখাপ্রধান সালমান খান ইয়াছিন। তিনি আরো জানান, লকডাউন অবস্থায় কেউ খাদ্য সঙ্কটে ভুগলে বিদ্যানন্দ বা এক টাকার আহারের সাথে যোগাযোগ করা হলে তাৎক্ষণিক খাদ্য পৌঁছে দেয়া হবে। দেশের পরিস্থিতির কথা চিন্তা করে আমরা আমাদের স্বেচ্ছাসেবীদের সংখ্যাও কমিয়ে এনেছি। আমরা আমাদের স্বেচ্ছাসেবীদের বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে তাদের বাসায় থাকার পরামর্শ দিয়েছি। তবে আমাদের যেসব কার্যক্রম রয়েছে, সেসব কার্যক্রমের মধ্যে লকডাউনের মধ্যে খাবার পৌঁছে দেয়ার বিষয়টি প্রক্রিয়াধীন অবস্থায় রেখেছি। তবে আক্রান্তদের কাছে খাবার পৌঁছে দেয়ার ক্ষেত্রে সবচেয়ে বড় বিষয় হচ্ছে পরিবহন, কারণ আমাদের মূল উদ্দেশ্য হচ্ছে দ্রুত সময়ের মধ্যে খাবার পৌঁছে দেয়া। তা ছাড়া খাবার পৌঁছে দেয়ার ক্ষেত্রে প্রশাসনের অনুমতিক্রমে একটি গাড়ি ব্যবস্থা করার চেষ্টা করছি। আমরা এ বিষয়ে সহযোগিতার জন্য ঢাকা সিটি উত্তরের মেয়র আতিকের সাথে কথা বলব।
এ দিকে করোনাভাইরাস মোকাবেলায় রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান ও গণপরিবহনে বিদ্যানন্দ ফাউন্ডেশন প্রতিষেধক স্প্রে করা, জনসাধারণের মাঝে বিনামূল্যে মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা ছাড়াও নির্দিষ্ট স্থানে বেসিন স্থাপন করে হাত ধোয়ার ব্যবস্থা করেছে। করোনাভাইরাস প্রতিরোধে চিকিৎসকদের পাশে দাঁড়িয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন বিদ্যানন্দ ফাউন্ডেশন। সংগঠনটি চিকিৎসকদের পৌঁছে দিচ্ছে অ্যাপ্রোন, মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার। এ ছাড়াও প্রয়োজন হলে তাদের খাবারের ব্যবস্থাও করবে সংগঠনটি।


আরো সংবাদ

পাটকল শ্রমিকদের পাওনা যেভাবে শোধ করা হবে যে কারণে অনেক শয্যা খালি তবু চিকিৎসা দুর্লভ এরদোগান-ম্যাক্রোঁ দ্বন্দ্ব সংকটে ফেলছে ন্যাটোকে শিরোপাহীন মৌসুম কাটবে মেসির? হায়দার আকবর খান রনোকে দেখতে হাসপাতালে ডা: জাফরুল্লাহ চৌধুরী ইস্তাম্বুলের আয়া সোফিয়া জাদুঘর থাকবে না মসজিদ হবে তা ঠিক হবে আদালতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে গর্ভবতী মায়েদের স্বাস্থ্যসেবা কার্যক্রমের বিবরণী ঘনবসতিপূর্ণ এলাকায় কোরবানির পশুর হাট বসাবে না ডিএনসিসি বাবার বিল্ডিংয়ে ফ্ল্যাট খালি, দুই ভাইয়ের রাত কাটে পার্কিংয়ে খুলনায় বিএনপি নেতা গ্রেফতার হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্সে বিশেষ ছাড় দিলো ডিএনসিসি

সকল

চীনের বিরুদ্ধে যুদ্ধপ্রস্তুতি অস্ট্রেলিয়ার! (১৪২৫৫)ভারতকে জবাব দিতে সীমান্তে বিশ্বের সবচেয়ে শক্তিশালী অস্ত্র মোতায়েন চীনের (১৪১২৯)লাদাখ সীমান্তে পাকিস্তানের ২০ হাজার সেনা মোতায়েন : ফিরে ফেলা হচ্ছে ভারতকে? (১২৫৩১)বাংলাদেশে করোনার ভ্যাকসিন আবিষ্কারের দাবি, বৃহস্পতিবার সংবাদ সম্মেলন (৭৩৮৫)দেশে করোনার ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দিল গ্লোব বায়োটেক লিমিটেড (৫৩৭৮)নিজেকে আক্রান্ত মনে হলে যা করবেন (৫২৬০)চিকিৎসকদের ২০ কোটি টাকা খরচের যে হিসাব দিচ্ছে কর্তৃপক্ষ (৪৫৯৪)সিরিয়া নিয়ে আবারো আলোচনায় তুরস্ক-ইরান-রাশিয়া (৪১৫০)এসিডপানে শিশুর মর্মান্তিক মৃত্যু (৩৫৬৩)করোনায় ব্যাংকের মুনাফায় ধস (৩৫৩২)