২৩ সেপ্টেম্বর ২০২০

মশার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করব : ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস

-

ঢাকা দক্ষিণ সিটি করপোরশনের নবনির্বাচিত মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, আমরা যখন সিটি করপোরেশনের দায়িত্ব নেবো, প্রথম দিন থেকেই মশার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করব। সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করব। এখন সবাই মশাকে ভয় পায়, একদিন মশা আমাদের ভয় পাবে।
তিনি বলেন, মশার প্রজনন শুরু হয়ে গেছে, কিন্তু আমরা কিছু করতে পারছি না। কারণ আমরা দায়িত্ব পাবো মে মাসে। এর মধ্যে যদি মশা নিধনের ব্যবস্থা গ্রহণ না করা হয় তা হলে জুন মাস থেকে ডেঙ্গু মশার প্রজনন শুরু হবে। আমি আহ্বান করব এখন যারা সিটি করপোরেশনের দায়িত্বে আছেন তারা মশা নিধনে ব্যবস্থা গ্রহণ করবেন।
গত মঙ্গলবার কামরাঙ্গীচরে এক সংবর্ধনা অনুষ্ঠানে ব্যারিস্টার ফজলে নূর তাপস বলেন, নগর ভবনের দরজা ৩৬৫ দিনের জন্য খোলা থাকবে। মেয়র সব ঢাকাবাসীকে সময় দেবেন। ঢাকাবাসীর কথা, সমস্যা, অভিযোগ শোনার জন্য হেল্পলাইনের ব্যবস্থা করব। হেল্পলাইনের মাধ্যমে সমস্যার সমাধান না হলে মেয়রের সঙ্গে দেখা করবেন। মেয়র আপনার সব সমস্যার সমাধান করবে।
আইন অনুযায়ী আগামী মে মাসে ডিএনসিসির দায়িত্ব বুঝে নেবেন নবনির্বাচিত মেয়র আতিকুল ইসলাম। তবে এর আগেই চলতি মার্চ মাসের মধ্যেই মশা নিয়ন্ত্রণ করবেন বলে জানিয়েছেন তিনি। এ ছাড়া যেসব বাড়ি ও স্থাপনায় মশার লার্ভা পাওয়া যাবে, ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের জেল-জরিমানা করা এবং মশকনিধনের কাজে কর্মীদের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ এলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারিও দেন মেয়র।
গত বৃহস্পতিবার সকালে উত্তরা কমিউনিটি সেন্টারে ডিএনসিসির মশক নিয়ন্ত্রণ সম্পর্কিত এক জরুরি সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মেয়র। তিনি বলেন, মশা নিয়ন্ত্রণে সম্ভাব্য সব কিছু করতে হবে। আগামী এক মাসের মধ্যে আমরা মশামুক্ত শহর দেখতে চাই। মশকনিধনকারী কর্মীরা যাতে ঠিকমতো কাজ করেন, এ জন্য তাদের তদারক করতে হবে। অনেক কর্মী ঠিকমতো কাজ করেন না। মশক নিধনে কর্মী, ওয়ার্ড সচিব, সহকারী স্বাস্থ্য কর্মকর্তা, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা, কাউন্সিলরসহ সবাইকে জবাবদিহি করতে হবে বলে জানান তিনি। ডিএনসিসির সভায় ওয়ার্ড পর্যায়ের মশক নিধন কার্যক্রম তদারকিতে ১১টি দল কাজ করবে বলে সিদ্ধান্ত নেয়া হয়। গত রোববার থেকে তারা কাজ শুরু করেছে। প্রতিটি দল প্রতিদিন কার্যক্রম শেষে ডিএনসিসিতে প্রতিবেদন জমা দেবে। আতিকুল ইসলাম বলেন, আমি এখন চেয়ারে বসছি না ঠিকই, কিন্তু কাজ করতেই পারি। ডেঙ্গুর বিষয়টি এখনকার সবচেয়ে আলোচিত ঘটনা। মে মাসে দায়িত্ব বুঝে নেবো। কিন্তু তখন ডেঙ্গুর ভরা মৌসুম থাকবে। এ জন্য কাজগুলো ঠিকমতো হচ্ছে কি না, তা দেখতে তদারক করতে পারি। রোববার থেকে সব ওয়ার্ডে ঠিকমতো কাজ হচ্ছে কি না, তদারক করব।
মশকনিধনকারী কর্মীদের কার্যক্রম নিয়ে উত্তরার বিভিন্ন সেক্টরের কল্যাণ সমিতির নেতাদের সঙ্গে আলোচনা করেছেন ডিএনসিসির নবনির্বাচিত মেয়র আতিকুল ইসলাম। উত্তরা ৪ নম্বর সেক্টরের বাংলাদেশ ক্লাবে এই সভার আয়োজন করা হয়। এ সময় মশক নিধন কার্যক্রম ও মশকনিধনকারী কর্মীদের পর্যবেক্ষণ করার জন্য প্রতিটি সেক্টরে কল্যাণ সমিতির নেতাদের সমন্বয়ে একটি পর্যবেক্ষণ দল গঠন করা হয়।


আরো সংবাদ

বেড়ায় ট্রেনে কাটা পড়ে চিকিৎসকের মৃত্যু নুরের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহারের দাবিতে রংপুরে মানববন্ধন ভারতে আরো ৮৩ হাজার করোনা রোগী শনাক্ত, মৃত্যু ১০৮৫ শর্ত সাপেক্ষে বায়রার কার্যনির্বাহী কমিটির মেয়াদ বাড়ল ১ বছর বীমা কোম্পানির অফিসে ঝটিকা অভিযান চলবে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রতিশ্রুতি পূরণ না করায় প্রশ্নবিদ্ধ মিয়ানমার ‘পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট ইরানের কাছে আত্মসমর্পণ করবেন’ মাছের উৎপাদন বাড়ানোর নতুন পদ্ধতি ‘বায়োফ্লক’ সক্ষমতা বাড়াতে ৭৩টি আধুনিক বিওপি স্থাপন করবে বিজিবি ইসলাম ধর্ম নিয়ে কটূক্তি করায় এলাকাবাসীর মামলায় যুবক গ্রেফতার করোনায় বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে ৯৬৮৬০০

সকল