২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নকল ও ভেজাল প্রসাধন সামগ্রী জব্দ

-

পুরান ঢাকার চকবাজার এলাকায় অভিযান চালিয়ে প্রায় দুই কোটি টাকার নকল ও ভেজাল প্রসাধন সামগ্রী জব্দ করেছেন র্যাবের ভ্রাম্যমাণ আদালত। বুধবার রাতে এ অভিযান চালানো হয়। এ সময় জড়িত এক ব্যক্তিকে দুই বছরের কারাদণ্ড ও পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়। পাশাপাশি নকল-ভেজাল প্রসাধনীর ১০ টি গুদাম সিলগালা করে দেয় র্যাব।
র্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম বলেন, অসাধু ব্যবসায়ীরা দীর্ঘ দিন ধরে দেশী-বিদেশী ব্র্যান্ডের মোড়ক ব্যবহার করে নকল ও ভেজাল প্রসাধন সামগ্রী বাজারজাত করে আসছিল। গোয়েন্দা তথ্যে বিষয়টি জানতে পেরে অনুসন্ধান চালানো হয়। এরপর বুধবার রাত পৌনে ৮টার দিকে শুরু হয় অভিযান। রাত ২টা পর্যন্ত চলা অভিযানে বিপুল পরিমাণ নকল পণ্য জব্দ করা হয়েছে।
র্যাব সূত্র জানায়, র্যাব-১০ এর কোম্পানি কমান্ডার মেজর মোহাম্মদ আনিসুজ্জামান ও জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার রেজাউল করিমের নেতৃত্বে চকবাজারের দেবী দাস ঘাট গলির কয়েকটি গুদামে অভিযান চালানো হয়। এ সময় অনুমোদনহীন, নকল, ক্ষতিকর ও নিম্নমানের প্রসাধন সামগ্রী তৈরি, মজুদ ও বাজারজাত করায় হারুন নামে এক ব্যক্তিকে দুই বছরের বিনাশ্রম কারাদণ্ড দেন র্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট। তাকে পাঁচ লাখ টাকা জরিমানাও করা হয়। এছাড়া আদালতের নির্দেশে জব্দ প্রায় দুই কোটি টাকার নকল ও ভেজাল প্রসাধনী ধ্বংস করা হয়। পরে দণ্ডিত ব্যক্তিকে কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। র্যাব কর্মকর্তারা জানান, অভিযানে দেখা যায়, নানা রকম রাসায়নিক উপাদান মিশিয়ে তৈরি করা হচ্ছে নকল-ভেজাল প্রসাধন। এর মধ্যে বহুল ব্যবহৃত হেয়ার রিমুভাল ‘ভিট’ ও ‘গোরি’ ক্রিমও রয়েছে। এসব পণ্য কিনে মানুষ আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত ও প্রতারিত হচ্ছেন। পাশাপাশি এসব ব্যবহারের ফলে ত্বকের নানা রকম রোগ দেখা দেয়ার আশঙ্কা রয়েছে।

 


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল