১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বছরে ছয় লাখ মানুষ যুক্ত হচ্ছে ঢাকা শহরে

-

জলবায়ু পরিবর্তনের কারণে প্রতিদিন গ্রাম ছেড়ে নগরে আসতে বাধ্য হচ্ছে মানুষ। প্রতি বছর প্রায় ছয় লাখ নতুন মানুষ যুক্ত হচ্ছে ঢাকা শহরে। গত বুধবার জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘জলবায়ু পরিবর্তন, নগর দরিদ্রের আবাসন : নগর কর্তৃপক্ষের ভূমিকা’ শীর্ষক নাগরিক সংলাপে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে এই সংখ্যা আরো বাড়বে। একই সাথে নগরের গৃহহীনদের আবাসন সঙ্কট সমাধান হওয়া জরুরি বলে অভিমত দেন তারা।
পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), বারসিক এবং কোয়ালিশন ফর দ্য পুওর (কাপ) এই নাগরিক সংলাপের আয়োজন করে। নাগরিক সংলাপে প্রধান অতিথির বক্তব্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, নগর দরিদ্রদের আবাসন সঙ্কট বাড়ছে দিনে দিনে। যারা আমাকে ভোট দিয়ে নির্বাচিত করেছেন তাদের সবাইকে নিয়ে নিরাপদ নগর গড়তে চাই। আমার শপথের পর আমি আজকের অনুষ্ঠানের আয়োজকদের সাথে নিয়ে দ্রুততম সময়ের মধ্যে এ বিষয়ে কাজ করতে চাই।
বুয়েটের স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. শহীদুল আমিন বলেন, প্রতিদিন গড়ে এক হাজার ৭০০ মানুষ ঢাকায় আসে এবং হিসাব করে দেখা গিয়েছে প্রতি বছরে প্রায় ছয় লাখ মানুষ ঢাকা শহরে নতুন করে যুক্ত হয়। নগরের মোট জনসংখ্যার মধ্যে দরিদ্র ৩৫ ভাগ, অতি দরিদ্র ১০ ভাগ, যাদের আয় সাত হাজার টাকার নিচে।
নগর গবেষণা কেন্দ্র (সিইউএস) চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে ধারণা করা হচ্ছে, ৩০ বছরের মধ্যে দেশের উপকূলীয় এলাকা পানির নিচে তলিয়ে যাবে। ফলে দুই থেকে তিন কোটি মানুষ জলবায়ু উদ্বাস্তু হয়ে উঁচু এলাকায় চলে আসবে। এটা আমাদের দেশের জন্য চিন্তার বিষয়। সুতরাং জলবায়ু পরিবর্তনের প্রভাবকে বিবেচনায় রেখে নগর পরিকল্পনা করা দরকার।
জলবায়ু পরিবর্তনজনিত নানাবিধ প্রাকৃতিক আপদ বন্যা, নদীভাঙন, জলাবদ্ধতা, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, খরা, শৈতপ্রবাহ, লবণাক্ততার কারণে প্রাকৃতিক সম্পদ নির্ভর গ্রামীণ জনগোষ্ঠী জীবিকার তাগিদে গ্রাম ছেড়ে শহরে ভিড় করছে। ফলে সহজলভ্যতার কারণে তাদের বেশির ভাগেরই জায়গা হচ্ছে শহরের অপরিকল্পিত এবং অপরিচ্ছন্ন বস্তিতে ও ফুটপাথের খোলা জায়গায়। তা ছাড়াও গ্রাম এবং শহরের মধ্যে অর্থনৈতিক বৈষম্য তাদেরকে শহরে আসতে বাধ্য করছে। ফলে দ্রুত বাড়ছে ঢাকা মহানগরীর জনসংখ্যা ও জনঘনত্ব এবং শহর হারাচ্ছে বাসযোগ্যতা। দেশের মানুষের মাথাপিছু আয় বাড়াছে কিন্তু দেশের সব মানুষ এই সুফল সমানভাবে পাচ্ছেন না।


আরো সংবাদ



premium cement
ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত

সকল