০৫ এপ্রিল ২০২০
স্বপ্ন পূরণের পথে মেট্রোরেল

সরকারের মেগা প্রকল্পগুলোর মধ্যে অন্যতম হলো

-

মেট্রোরেল প্রকল্প। ঢাকা মাস র্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট (এমআরটি) লাইন-৬ প্রকল্প বা মেট্রোরেল প্রকল্পের কাজ শুরু হয় ২০১২ সালে। রাজধানীর যানজট কমানোর লক্ষ্য নিয়ে এই প্রকল্প গ্রহণ করা হয়। ২০২৪ সালের মধ্যে উত্তরার দিয়াবাড়ি থেকে মিরপুর হয়ে মতিঝিল পর্যন্ত ২০ কিলোমিটার মেট্রোরেল নির্মিত হবে। এর মধ্যে ২০১৯ সালের মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ট্রেন চলাচল চালু করার কথা থাকলেও হয়নি। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত পিলার নির্মাণের কাজ শেষ, চলছে স্প্যান বসানোর কাজ। উত্তরার কিছু অংশে স্প্যান বসানো শুরু হয়েছে। আগারগাঁও থেকে ফার্মগেট হয়ে কারওয়ান বাজার, বাংলামোটর ও শাহবাগ পুরানা পল্টন, দৈনিক বাংলা হয়ে মতিঝিল পর্যন্ত কাজ শুরু হয়েছে। পাইলিং শেষে এসব এলাকায় পিলার বসানোর কাজ চলছে। ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের পিলার নির্মাণ ও স্প্যান বসানোর কাজও প্রায় শেষ। ২০২১ সালের জুনে পদ্মা সেতু এবং নির্ধারিত সময়ের মধ্যে মেট্রোরেল নির্মাণের কাজ শেষ হবে বলে সংশ্লিষ্টরা আশা করছেন।
এ প্রসঙ্গে মেট্রোরেল প্রকল্পের পরিচালক মোফাজ্জল হোসেন বলেন, ‘আমরা কোনো ধরনের ঢিলেমি ছাড়াই কাজ করছি। বেঁধে দেয়া সময় ২০২৪ সালের মধ্যেই প্রকল্পের কাজ শেষ করার লক্ষ্য রয়েছে।’


আরো সংবাদ

আত্মহত্যার আগে মায়ের কাছে স্কুলছাত্রীর আবেগঘন চিঠি (১৩৫৩০)সিসিকের খাদ্য ফান্ডে খালেদা জিয়ার অনুদান (১২৬০৬)করোনা নিয়ে উদ্বিগ্ন খালেদা জিয়া, শারীরিক অবস্থা স্থিতিশীল (৯৩১৫)ভারতে তাবলিগিদের 'মানবতার শত্রু ' অভিহিত করে জাতীয় নিরাপত্তা আইন প্রয়োগ (৮৪৯০)করোনায় নিশ্চিহ্ন হয়ে গেল ইতালির একটি পরিবার (৭৮৬৪)করোনার মধ্যেও ইরান-যুক্তরাষ্ট্র আরেক যুদ্ধ (৭১৪০)করোনায় আটকে গেছে সাড়ে চার লাখ শিক্ষকের বেতন (৬৯৩১)ইসরাইলে গোঁড়া ইহুদির শহরে সবচেয়ে বেশি করোনার সংক্রমণ (৬৮৯০)ঢাকায় টিভি সাংবাদিক আক্রান্ত, একই চ্যানেলের ৪৭ জন কোয়ারান্টাইনে (৬৭৬১)করোনাভাইরাস ভয় : ইতালিতে প্রেমিকাকে হত্যা করল প্রেমিক (৬২৯৬)