২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বিজিএমইএ ভবন ভাঙা নিয়ে সংশয়

-

হাতিরঝিলে আড়াআড়িভাবে গড়ে ওঠা বিজিএমইএ ভবনের নির্মাণকাজ শুরু হয় গত শতকের নব্বইয়ের দশকে। ২০০৬ সালের দিকে ভবনটির নির্মাণকাজ শেষ হয়। জলাশয়ে ভবনটি নির্মাণ করায় শুরু থেকেই এর বিরোধিতা করে আসছিলেন পরিবেশবাদীরা। পরে বিষয়টি আদালতে গড়ায়।
২০১১ সালের ৩ এপ্রিল হাইকোর্ট এক রায়ে বিজিএমইএ’র বর্তমান ভবনটিকে ‘হাতিরঝিল প্রকল্পে একটি ক্যানসারের মতো’ উল্লেখ করে রায় প্রকাশের ৯০ দিনের মধ্যে ভবনটি ভেঙে ফেলতে নির্দেশ দেন। এর বিরুদ্ধে বিজিএমইএ লিভ টু আপিল করে, যা ২০১৬ সালের ২ জুন আপিল বিভাগে খারিজ হয়। রায়ে ভবনটি নিজ খরচে অবিলম্বে ভাঙতে বিজিএমইএকে নির্দেশ দেয়া হয়। এতে ব্যর্থ হলে রায়ের কপি হাতে পাওয়ার ৯০ দিনের মধ্যে রাজউককে ভবনটি ভেঙে ফেলতে নির্দেশ দেয়া হয়। পরে ভবন ছাড়তে উচ্চ আদালতের কাছে সময় চায় বিজিএমইএ। প্রথমে ছয় মাস এবং পরে সাত মাস সময়ও পায় তারা। সর্বশেষ গত বছর নতুন করে এক বছর সময় পায় সংগঠনটি। সে সময় তারা মুচলেকা দেয়, ভবিষ্যতে আর সময় চাওয়া হবে না। মুচলেকা দিয়ে পাওয়া সময়ও গত ১২ এপ্রিল শেষ হয়। এরপর ১৬ এপ্রিল সন্ধ্যায় ভবনটিতে তালা ঝুলিয়ে দেয় রাজউক।
আদালতের নির্দেশনার পর হাতিরঝিলে তৈরী পোশাক শিল্পের মালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ’র ভবনটি খালি করা হয়েছে। তবে ভবন ভাঙার ব্যাপারে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) দৃশ্যমান কোনো অগ্রগতি নেই। এই নিয়ে দরপত্র আহ্বান করা হলেও কোনো প্রতিষ্ঠানের সাথে এখনো চুক্তি করা হয়নি। ওই সময় রাজউকের কর্মকর্তারা বলেছিলেন, নিয়ন্ত্রিত বিস্ফোরণের মাধ্যমে ভবনটি ভাঙা হবে। এ জন্য চীনের একটি বিশেষজ্ঞ দল দিয়ে সমীক্ষাও করা হয়েছে। কিন্তু পরদিনই গণমাধ্যমে ভবনটি ভাঙার দরপত্র আহ্বান করে রাজউক।
বিজ্ঞপ্তি অনুযায়ী, ভবনটি সনাতন পদ্ধতিতে ভাঙা হবে। গত ২৫ এপ্রিল দরপত্র জমা দেয়ার শেষ সময় ছিল। এ সময়ে পাঁচটি ঠিকাদারি প্রতিষ্ঠান দরপত্র জমা দেয়। সর্বোচ্চ দরদাতা হিসেবে সালাম অ্যান্ড ব্রাদার্স প্রাথমিকভাবে নির্বাচিত হয়। কিন্তু এরপর আর কোনো অগ্রগতি নেই। এমন অবস্থায় ভবনটি আদৌ ভাঙা হবে কি না, তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন রাজউকেরই একাধিক কর্মকর্তা। নাম না প্রকাশের শর্তে এক কর্মকর্তা জানিয়েছেন, আদালতের নির্দেশনার কারণে বাধ্য হয়ে রাজউক ভবনটিতে তালা ঝুলিয়েছে। কিন্তু ভবনটি ভাঙতে উল্লেখযোগ্য কোনো প্রস্তুতি নেই সংস্থাটির। ষ আমার ঢাকা প্রতিবেদক


আরো সংবাদ



premium cement