১৮ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১১ মহররম ১৪৪৬
`

তাড়াহুড়ো করে নির্বাচন দেবেন না গ্যাবনের অভ্যুত্থানের নেতা

তাড়াহুড়ো করে নির্বাচন দেবেন না গ্যাবনের অভ্যুত্থানের নেতা - সংগৃহীত

গ্যাবনের সামরিক জান্তার ওপর বেসামরিক সরকারের হাতে ক্ষমতা ফিরিয়ে দেয়ার জন্যে চাপ বাড়ছে। এমন প্রেক্ষাপটে, প্রেসিডেন্ট আলি বঙ্গোকে ক্ষমতাচ্যুত করার জন্য পরিচালিত অভ্যুত্থানের নেতা শুক্রবার বলেছেন, তিনি ‘আগের ভুলের পুনরাবৃত্তি’ হবে, তাড়াহুড়ো করে এমন কোনো নির্বাচনের আয়োজন করতে চান না।

বঙ্গো টানা তৃতীয়বারের মতো নির্বাচনে জয়লাভ করেছেন; বুধবার এমন ঘোষণা আসার কয়েক মিনিট পর, জেনারেল ব্রিস ওলিগুই এনগুইমার নেতৃত্বে সামরিক কর্মকর্তারা ক্ষমতা দখল করে নেন। কর্মকর্তারা বঙ্গোকে নিজ বাসভবনে আটক করে রাখেন এবং রাষ্ট্রপ্রধান হিসেবে এনগুইমার নাম ঘোষণা করেন। এর মধ্য দিয়ে, বঙ্গো পরিবারের ৫৬ বছরের শাসনের অবসান ঘটে।

এনগুইমা শুক্রবার সন্ধ্যায় টেলিভিশনে দেয়া বক্তৃতায় বলেন, জান্তা ‘শিগগির এবং নিশ্চিতভাবে’ নির্বাচন আয়োজনের দিকে এগিয়ে যাবে। তবে, তারা এমন নির্বাচন এড়াতে চায়; যাতে ‘একই ভুলের পুনরাবৃত্তি’ না হয় এবং আগের মানুষগুলোই যাতে আবারো শাসকের ভূমিকায় আসতে না পারে।

তিনি বলেন, যত দ্রুত সম্ভব নির্বাচন অনুষ্ঠানের অর্থ এই নয় যে একটা সাময়িক নির্বাচনের আয়োজন করা হবে; যেখানে আমরা আবারো একই ভুল করবো।

হোয়াইট হাউজ শুক্রবার বলেছে, তারা গ্যাবন ও নিজারের পরিস্থিতির জন্য ‘বাস্তবায়নযোগ্য কূটনীতিক সমাধান’ খুঁজছে। উল্লেখ্য, নিজারেও ২৬ জুলাই সামরিক অভ্যুত্থানের মাধ্যমে প্রেসিডেন্ট মোহামেদ বাজুমকে উৎখাত করা হয়েছে।

আফ্রিকান ইউনিয়নের শান্তি ও নিরাপত্তা কাউন্সিল বৃহস্পতিবার অবাধ ও স্বচ্ছ নির্বাচন আয়োজনের দাবি জানিয়েছে। সংগঠনটি জানায়, সাংবিধানিক শৃঙ্খলা ফিরিয়ে না আনলে, তারা অভ্যুত্থানের নেতাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করবে।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
‘যুদ্ধ শুরু হলে নিশ্চিতভাবে লেবানন হবে ইসরাইলের জন্য দোযখ’ ট্রাম্পকে হত্যাচেষ্টার ছবি যেভাবে নির্বাচনকে প্রভাবিত করতে পারে? ট্রাম্পের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ প্রত্যাখ্যান ইরানের কোটাবিরোধী আন্দোলনে রক্তাক্ত সহিংসতায় চট্টগ্রামে ৪ মামলা শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার আহবান পুলিশ সদর দফতরের কোটা আন্দোলনকারী ৬ শিক্ষার্থী হত্যার তীব্র নিন্দা জানিয়েছে হেফাজতে ইসলাম খাগড়াছড়িতে গাড়ির চাকায় পিষ্ট হয়ে শিশু নিহত, আহত মা ক্যাম্পাসে রাজনীতি নিষিদ্ধসহ শিক্ষার্থীদের ৬ দফা দাবি মেনে নেয়ার আশ্বাস জবি প্রশাসনের ছাত্রলীগ ও প্রশাসনের সাঁড়াশি অভিযান, ছাত্রশিবিরের তীব্র নিন্দা জাফর ইকবালের বই পুড়িয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ কোটা আন্দোলনে নিহতদের নাম বুকে লিখে তাজিয়ার আদলে প্রতিবাদী মিছিল

সকল