১৮ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১১ মহররম ১৪৪৬
`

জাতিসঙ্ঘের শান্তি আলোচনায় নারাজ নাইজার

- ছবি : সংগৃহীত

জাতিসঙ্ঘ পশ্চিম আফ্রিকার ব্লক এবং আফ্রিকান ইউনিয়নের দেয়া শান্তি আলোচনার প্রস্তাব গ্রহণ করেনি নাইজারে সদ্য ক্ষমতা দখলে নেয়া রাষ্ট্রপ্রধান। বরং দেশের সীমান্ত বন্ধ করে তার পাল্টা বার্তা, আপাতত কারো সাথে কোনোরকম আলোচনায় যাবে না তারা। এর ফলে সরাসরি লড়াইয়ের পথ বেছে নিতে পারে পশ্চিম আফ্রিকার দেশগুলো। তবে এখনো আলোচনার রাস্তা একেবারে বন্ধ করে দেয়া হচ্ছে না।

আগামী বৃহস্পতিবার (১০ আগস্ট) পশ্চিম আফ্রিকার দেশগুলো নাইজার নিয়ে জরুরি বৈঠকে বসবে। সেখানেই পরবর্তী পদক্ষেপ স্থির করা হবে। মূলত, নাইজারকে রোববার (৬ আগস্ট) পর্যন্ত আলটিমেটাম দেয়া হয়েছিল। রোববারের মধ্যে গণতান্ত্রিক সরকারকে ক্ষমতা হস্তান্তর না করলে নাইজারের বিরুদ্ধে কঠিন পদক্ষেপের ঘোষণা দেয়া হয়েছিল।

রোববার পেরিয়ে গেছে। নাইজার দেশের আকাশ এবং স্থল সীমান্ত সিল করে দিয়েছে। এই পরিস্থিতিতে শান্তি আলোচনার প্রস্তাবও কার্যত নস্যাৎ করে দিয়েছে তারা। ফলে বৃহস্পতিবারের বৈঠকে পশ্চিম আফ্রিকার ব্লক বড় সিদ্ধান্ত নিতে পারে বলে মনে করা হচ্ছে। আগেই নাইজারের বিরুদ্ধে তারা একাধিক নিষেধাজ্ঞা আরোপ করেছে।

নাইজেরিয়ার রাষ্ট্রপ্রধান জানিয়েছেন, লড়াইয়ের প্রস্তুতি নিয়ে রাখা হচ্ছে। কিন্তু আলোচনার মাধ্যমে বিষয়টি মিটিয়ে ফেলার চেষ্টা শেষ পর্যন্ত করা হবে।

এদিকে নাইজারে থাকা জাতিসঙ্ঘের প্রধান রয়টার্স সংবাদ সংস্থাকে জানিয়েছেন, সেনা ক্ষমতা দখল করার পর দেশে ঠিকমতো ত্রাণ এবং ওষুধ পৌঁছে দেয়া যাচ্ছে না। ফলে সাধারণ মানুষ আরো বিপর্যস্ত হয়ে পড়ছেন।

বিশ্বের অন্যতম গরিব দেশ নাইজার। এতদিন সেখানে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার ছিল। কিছুদিন আগে সেই সরকারকে উৎখাত করে সেনা ক্ষমতা দখল নিয়েছে। সংবিধান বাতিল করা হয়েছে। সাবেক রাষ্ট্রপ্রধানকে গ্রেফতার করে নিজেদের জিম্মায় রেখেছে সেনা।

সূত্র : ডয়চে ভেলে (রয়টার্স,এএফপি)


আরো সংবাদ



premium cement
‘যুদ্ধ শুরু হলে নিশ্চিতভাবে লেবানন হবে ইসরাইলের জন্য দোযখ’ ট্রাম্পকে হত্যাচেষ্টার ছবি যেভাবে নির্বাচনকে প্রভাবিত করতে পারে? ট্রাম্পের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ প্রত্যাখ্যান ইরানের কোটাবিরোধী আন্দোলনে রক্তাক্ত সহিংসতায় চট্টগ্রামে ৪ মামলা শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার আহবান পুলিশ সদর দফতরের কোটা আন্দোলনকারী ৬ শিক্ষার্থী হত্যার তীব্র নিন্দা জানিয়েছে হেফাজতে ইসলাম খাগড়াছড়িতে গাড়ির চাকায় পিষ্ট হয়ে শিশু নিহত, আহত মা ক্যাম্পাসে রাজনীতি নিষিদ্ধসহ শিক্ষার্থীদের ৬ দফা দাবি মেনে নেয়ার আশ্বাস জবি প্রশাসনের ছাত্রলীগ ও প্রশাসনের সাঁড়াশি অভিযান, ছাত্রশিবিরের তীব্র নিন্দা জাফর ইকবালের বই পুড়িয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ কোটা আন্দোলনে নিহতদের নাম বুকে লিখে তাজিয়ার আদলে প্রতিবাদী মিছিল

সকল