২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সুদানের রাজধানীতে ব্যাপক লুটপাট

সুদানের রাজধানীতে ব্যাপক লুটপাট - ছবি : সংগৃহীত

সুদানের সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনী র‍্যাপিড ফোর্সের (আরএসএফ) মধ্যে তীব্র লড়াইয়ের ফলে সশস্ত্র ও বেসামরিক ব্যক্তিরা ব্যাপক লুটপাটে লিপ্ত হওয়ায় আটকে পড়া খার্তুমের বাসিন্দাদের জীবন আরো দুর্বিসহ হয়ে উঠেছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ১৫ এপ্রিল খার্তুমে যখন লড়াই শুরু হয়, তখন আরএসএফ রাজধানীতে আধিপত্য বিস্তার করে এবং সেনাবাহিনী যখন ঘন ঘন বিমান হামলা চালায় তখন পুলিশ রাস্তা থেকে একেবারেই উধাও হয়ে যায়।

৩৫ বছর বয়সী সরকারি কর্মচারী সারাহ আবদেলাজিম বলেন, আমাদের রক্ষা করার জন্য কেউ নেই, পুলিশ নেই, রাষ্ট্র নেই। অপরাধীরা আমাদের বাড়িতে হামলা চালাচ্ছে এবং আমাদের সবকিছু কেড়ে নিচ্ছে।

খার্তুমে যখন এরকম বিপর্যয় চলছে, তখন সেনাবাহিনী আরএসএফের বিরুদ্ধে ব্যাংক, স্বর্ণের বাজার, বাড়িঘর এবং যানবাহন লুট করার অভিযোগ এনেছে। তবে আরএসএফ ওইসব অভিযোগ অস্বীকার করেছে এবং তাদের সেনারা লুটতরাজকারীদের গ্রেফতার করার ভিডিও প্রকাশ করেছে। আধাসামরিক বাহিনী বলছে, কিছু লোক আরএসএফ ইউনিফর্ম পরে চুরি করছে তাদের খারাপ দেখানোর জন্য।

কয়েকজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, আরএসএফ গাড়ি চুরি করেছে এবং মানুষের বাড়িতে শিবির স্থাপন করেছে। তবে আরএসএফও ওইসব (অভিযোগও) অস্বীকার করেছে।

যুদ্ধের শুরুতে সুদানের সবচেয়ে বিপজ্জনক দুটি কারাগার কোবার ও আল হুদা থেকে ১৭ হাজারেরও বেশি লোককে মুক্তি দেয়া হয়েছিল। কারাগার ভাঙার জন্য উভয় পক্ষই একে অপরকে দোষারোপ করে থাকে।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement