২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

আফ্রিকার ভবিষ্যৎ নিয়ে উচ্ছ্বসিত কামালা হ্যারিস

আফ্রিকার ভবিষ্যৎ নিয়ে উচ্ছ্বসিত কামালা হ্যারিস - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস আফ্রিকার ভবিষ্যৎ নিয়ে বৈশ্বিক প্রতিযোগিতার প্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের সম্পর্ক আরো গভীর করার লক্ষ্যে আফ্রিকায় সপ্তাহব্যপী সফর শুরু করেছেন। রোববার তিনি ঘানায় পৌঁছালে স্কুলের শিক্ষার্থী, নৃত্যশিল্পী ও ড্রামবাদকেরা তাকে স্বাগত জানায়।

সোমবার হ্যারিস ঘানার প্রেসিডেন্ট নানা আকুফো-আদ্দুর সাথে সাক্ষাৎ করেন। তিনি অর্থনৈতিক ও নিরাপত্তা চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করেন। এ বিষয়ে তারা একটি যৌথ সংবাদ সম্মেলন করবেন বলে আশা করা হচ্ছে।

ঘানা আফ্রিকার সবচেয়ে স্থিতিশীল গণতান্ত্রিক দেশগুলোর মধ্যে একটি। তবে, এমন এক সময়ে হ্যারিস পশ্চিম আফ্রিকার দেশটি সফর করছেন, যখন এটি কঠিন সব চ্যালেঞ্জ মোকাবেলা করছে। কোভিড-১৯ মহামারীর আগে ঘানার অর্থনীতি ছিল বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতির মধ্যে একটি। এখন দেশটি ঋণ সঙ্কট এবং ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির মুখোমুখি হয়েছে। এই সঙ্কট খাদ্য এবং অন্যান্য প্রয়োজনীয় পণ্যের দাম বাড়িয়ে তুলছে।

তিন কোটি ৪০ লাখ জনসংখ্যার দেশ ঘানা, ওরেগনের চেয়ে সামান্য ছোট। এই অঞ্চলের অস্থিতিশীলতার হুমকির জন্যও চিন্তিত এই দেশ। সাম্প্রতিক বছরগুলোতে বুরকিনা ফাসো এবং মালি, দুটি দেশেই দুটি করে অভ্যুত্থান প্রত্যক্ষ করেছে। সাহেল নামে পরিচিত এই অঞ্চলে, আল-কায়েদা এবং ইসলামিক স্টেট গ্রুপের স্থানীয় শাখাগুলো সক্রিয়। এ কারণে, এ অঞ্চলের হাজার হাজার মানুষ নিহত হয়েছেন এবং বাস্তুচ্যুত হয়েছে লাখ লাখ মানুষ।
সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ



premium cement
পাঁচবিবিতে বিদ্যুৎস্পৃষ্টে এক ব্যক্তির মৃত্যু স্পেশাল অলিম্পিকে চ্যাম্পিয়ন বাংলাদেশ, প্রশংসিত দেওয়ানগঞ্জের রবিন সব শিক্ষাপ্রতিষ্ঠান আরো ৭ দিন বন্ধ ঘোষণা থাই-মিয়ানমার সীমান্ত শহরের কাছে আবারো সংঘর্ষ শুরু : থাই সেনাবাহিনী পাঁচবিবিতে মোটরসাইকেল ও ট্রাক্টরের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গায় ১৪০তম দেশ হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো বার্বাডোস সরকার চোরাবালির ওপর দাঁড়িয়ে আছে : রিজভী কুষ্টিয়ায় অস্ত্রসহ যুবলীগ নেতা আটক পাকিস্তানে একসাথে ৬ শিশুর জন্ম, সবাই সুস্থ ৪০ বছর ধরে মুসল্লিদের ফ্রি চা খাওয়ানো মদিনার সেই বৃদ্ধের ইন্তেকাল

সকল