১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাতে মালাউই-মোজাম্বিকে নিহত বেড়ে ৪০০

ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাতে মালাউই-মোজাম্বিকে নিহত বেড়ে ৪০০ - ছবি : রয়টার্স

গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাতে বিপর্যস্ত পূর্ব আফ্রিকার দেশ মালাউই। ভয়াবহ এই ঘূর্ণিঝড়ে তিন শ’র ও বেশি লোক নিহত হয়েছেন। একই ঘূর্ণিঝড়ে পাশের দেশ মোজাম্বিকে প্রায় ১০০ লোক নিহত হয়েছেন।

শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, দেশটির স্থানীয় কর্তৃপক্ষ বলেছে, ঘূর্ণিঝড়ে বেঁচে যাওয়া মানুষ ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। সবাই তাদের প্রিয়জনদের সন্ধান চালিয়ে যাচ্ছে।

এর আগে স্থানীয় সময় গত সোমবার (১৩ মার্চ) মালাউইর দক্ষিণাঞ্চলে এই ঘূর্ণিঝড় আঘাত হানে। প্রথমে মৃতের সংখ্যা ১০০ বলা হলেও পরে তা বেড়ে দাঁড়িয়েছে ৩০০তে।

দেশটি দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার কমিশনার চার্লস কালেম্বা মঙ্গলবার বলেছেন, ‘দক্ষিণ মালাবিতে পরিস্থিতি আরো খারাপ হয়েছে। অনেক জায়গা প্লাবিত হয়েছে। অনেক রাস্তা ও সেতু ভেঙে গেছে। বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে এবং ফোনের নেটওয়ার্কেও সমস্যা দেখা দিয়েছে। এটা আরো ভয়ানক হয়ে উঠছে।’

সাম্প্রতিক বছরগুলোতে মহাদেশটিতে আঘাত হানা অন্যতম প্রাণঘাতী এই ঝড়কে দক্ষিণ গোলার্ধে রেকর্ড হওয়া সবচেয়ে দীর্ঘস্থায়ী ক্রান্তীয় ঘূর্ণিঝড় বলা হচ্ছে।
সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহুর একগুঁয়েমির কারণে মধ্যস্তকারীর ভূমিকা থেকে সরে যাবে কাতার! আফ্রিদির সাথে বিবাদের বিষয়ে কথা বললেন বাবর বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানের সাথে টেস্ট খেলতে চান রোহিত অধ্যাপক মাযহারুল ইসলামের বাসভবনে অধ্যাপক মুজিবুর রহমান ইউক্রেনের ২০টি ড্রোন, ২টি ক্ষেপণাস্ত্র নিষ্কিৃয় করল রাশিয়া তালেবানকে আফগান মাটি অন্যদের ব্যবহারের সুযোগ না দেয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের। গত দুই দিনের রেকর্ডের পর চুয়াডাঙ্গায় আজও বইছে তীব্র তাপদাহ বগুড়ায় শিশুকে গলা কেটে হত্যা, নানা আটক নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে পাকিস্তানের সম্ভাব্য একাদশ তালতলীতে ইউপি চেয়ারম্যানের নগ্ন ও আপত্তিকর ভিডিও ক্লিপ ভাইরাল

সকল