১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সোমালিল্যান্ডের বিরোধপূর্ণ শহরে লড়াইয়ে ২ শতাধিক মানুষ নিহত

সোমালিল্যান্ডের বিরোধপূর্ণ শহরে লড়াইয়ে ২ শতাধিক মানুষ নিহত - ছবি : সংগৃহীত

সোমালিয়া থেকে বিচ্ছিন্ন সোমালিল্যান্ডের একটি বিতর্কিত সীমান্ত শহর লাস আনোদের একটি হাসপাতালের পরিচালক বলেছেন, কয়েক সপ্তাহের তীব্র লড়াইয়ে ওই এলাকার প্রায় ২০০ জন নিহত এবং আরো শতাধিক আহত হয়েছেন।

প্রায় এক মাস ধরে, সোমালিল্যান্ডের সেনাবাহিনী লাস আনোদের নিয়ন্ত্রণ নেয়ার জন্য মিলিশিয়া গোষ্ঠীর সাথে লড়াই করছে। গত প্রায় তিন দশক আগে সোমালিয়া থেকে বিচ্ছিন্ন সোমালিল্যান্ড, ২০০৮ সাল থেকে মিলিশিয়া গোষ্ঠীর নিয়ন্ত্রণে রয়েছে। তবে স্থানীয় লোকজন সোমালিয়ার কেন্দ্রীয় সরকারকে সমর্থন করে এবং তাদের দ্বারা শাসিত হতে চায়।

লাস আনোদের গারগার হাসপাতালের পরিচালক ডা: ইসমাইল মোহামুদ বলেছেন, আহত রোগীর সংখ্যা এক হাজারের কাছাকাছি, এছাড়া লড়াইয়ে ২০০ জনেরও বেশি লোক নিহত হয়েছেন। তিনি আরো বলেন, নিহতদের অধিকাংশই বেসামরিক নাগরিক।

যুদ্ধবিরতির জন্য স্থানীয় এবং আন্তর্জাতিক আহ্বান সত্ত্বেও, লড়াই অব্যাহত রয়েছে।

জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদ গত মাসে লাস আনোদে সহিংসতা কমানোর আহ্বান জানিয়েছিল। মোগাদিশুতে কেন্দ্রীয় সরকারও একই আহ্বান জানায়। উভয় পক্ষের মধ্যে ব্যাপক গুলি বিনিময় অব্যাহত থাকায় তাদের ওই আহ্বানে কেউ কর্ণপাত করেনি।

মোগাদিশুভিত্তিক থিঙ্ক ট্যাঙ্কের প্রতিষ্ঠাতা আহমেদ হাদি ভিওএ-কে বলেন, সোমালিয়ার আধা-স্বায়ত্তশাসিত পান্টল্যান্ড অঞ্চল সোমালিল্যান্ড, এবং সুল অঞ্চলের গোষ্ঠীগুলির মধ্যে স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে প্রতিদ্বন্দ্বিতার অর্থ হল, এই লড়াই দীর্ঘ সময় ধরে চলতে পারে।

হাদি বলেন, বেসামরিক নাগরিকদের মধ্যে লড়াই এবং হতাহতের ঘটনা সোমালিল্যান্ডের সুনামকে ক্ষতিগ্রস্ত করবে এবং আন্তর্জাতিক স্বীকৃতির জন্য দীর্ঘস্থায়ী চাপকে আরো জটিল করে তুলবে।


আরো সংবাদ



premium cement
বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি

সকল