১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ইরিত্রিয়ার সৈন্যরা এখনো ইথিওপিয়ার মাটিতেই আছে : যুক্তরাষ্ট্র

ইরিত্রিয়ার সৈন্যরা এখনো ইথিওপিয়ার মাটিতেই আছে : যুক্তরাষ্ট্র - ছবি : সংগৃহীত

ইথিওপিয়ার কর্তৃপক্ষ বলছে যে- ইরিত্রিয়ানরা ইতোমধ্যে চলে গেছে, তাদের উদ্দেশে যুক্তরাষ্ট্রের একজন সিনিয়র কর্মকর্তা শনিবার বলেছেন, ইরিত্রিয়ার সৈন্যরা এখনো ইথিওপিয়ার মাটিতেই রয়ে গেছে, তবে তারা সীমান্তের দিকে ফিরে গেছে।

গত বছর নভেম্বরে, ইথিওপিয়া সরকার এবং টিগ্রায় বাহিনী শত্রুতা শেষ করার জন্য একটি চুক্তিতে স্বাক্ষর করে। ওই চুক্তির আওতায়, টিগ্রায় থেকে সমস্ত বিদেশী তাদের বাহিনী প্রত্যাহার করে নিতে বাধ্য হয়েছিল।

কেনিয়ার রাজধানী নাইরোবি সফরের সময় জাতিসঙ্ঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা টমাস-গ্রিনফিল্ড এক সংবাদ সম্মেলনে বলেন, ‘ইরিত্রিয়ানদের প্রতি সম্মান রেখে আমরা বুঝতে পারছি যে- তাদের চলে যেতে বলা হয়েছে এবং তারা সীমান্তে ফিরে গেছে।’

তবে, তিনি এই মূল্যায়নের জন্য কোনো প্রমাণ দেননি কিংবা সূত্রের কথা উল্লেখ করেননি। রয়টার্সের পক্ষ থেকে ইরিত্রিয়ার তথ্যমন্ত্রী ইয়েমানে গেব্রেমেস্কেলকে এ ব্যাপারে মন্তব্যের জন্য অনুরোধ করা হলে, তিনিও কোনো জবাব দেননি।

২০২০ সালের নভেম্বরে শুরু হওয়া টিগ্রায় যুদ্ধের ফলে হাজার হাজার মানুষ মারা যায় এবং লাখ লাখ মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়। টিগ্রায়ে ইরিত্রিয়ান সৈন্যদের সম্ভাব্য অব্যাহত উপস্থিতি এইভাবে কার্যকর চুক্তি বাস্তবায়নের ক্ষেত্রে একটি মূল বাধা হিসেবে দেখা হয়েছে।

শনিবার বিদেশী কর্মকর্তাদের অবহিত করেন ইথিওপিয়ার একজন জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তা। তিনি তাদের দেশে কোনো ইরিত্রিয়ান সেনা থাকার কথা অস্বীকার করেছেন।

মেজর জেনারেল তেশোম গেমেচু বলেন, ফেডারেল ডেমোক্রেটিক রিপাবলিক অফ ইথিওপিয়া বা ‘এফডিআরই প্রতিরক্ষা বাহিনী ছাড়া টিগ্রায় অঞ্চলে অন্য কোনো নিরাপত্তা বাহিনী নেই।’

তবে, টিগ্রায়ান বাহিনীর একজন মুখপাত্র, গেটাচেউ রেডা, ইরিত্রিয়ান সৈন্যরা টিগ্রায় ছেড়ে চলে গেছে বলে গেমেচুর সেই দাবি প্রত্যাখ্যান করেছেন এবং বলেন ‘হাজার হাজার’ সৈন্য এখনো সেখানে রয়েছে।

ইথিওপিয়া সরকারের মুখপাত্র লেজেসে টুলু, প্রধানমন্ত্রীর জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রেদওয়ান হুসেইন এবং ইথিওপিয়ার সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল গেটনেট অ্যাডানও, টমাস-গ্রিনফিল্ড এবং গেটাচেউয়ের দাবির বিষয়ে মন্তব্যের অনুরোধের কোনো জবাব দেননি।
সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ



premium cement