১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫
`

পেরুতে সরকারবিরোধী বিক্ষোভ-সংঘর্ষে নিহত ১৭

পেরুতে সরকারবিরোধী বিক্ষোভ-সংঘর্ষে নিহত ১৭ - ছবি : আলজাজিরা

দক্ষিণ পেরুতে অবিলম্বে নির্বাচন ও কারারুদ্ধ ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট পেদ্রো কাস্টিলোর মুক্তির দাবিতে তার সমর্থকরা বিক্ষোভ করেছে। এ সময় নিরাপত্তা বাহিনীর সাতে সংঘর্ষে অন্তত ১৭ জন নিহত হয়েছেন।

সোমবার পেরুর প্রায় ১৩ শতাংশ প্রদেশে দেশব্যাপী বিক্ষোভের খবর পাওয়া গেছে, যার মধ্যে অনেকগুলো রাস্তা অবরোধের কারণে ট্রাকচালকদের বাজারে পণ্য সরবরাহ করা অসম্ভব করে তোলে।

পেরুর শীর্ষ মানবাধিকার সংস্থা এই মৃত্যুর তদন্তের আহ্বান জানিয়েছে।

কংগ্রেস ভেঙে ফেলা ও নিজের অভিশংসন বন্ধ করার ব্যাপকভাবে নিন্দার প্রচেষ্টার পর ক্যাস্টিলোর অপসারণ ও গ্রেফতারের পর ডিসেম্বরের শুরুতে অস্থিরতা শুরু হওয়ার পর এটিই সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা।

বিভিন্ন সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে যে জুলিয়াকাতে নিহত ১৭ জনের মধ্যে একজন ১৭ বছর বয়সী।

কাস্টিলোর উত্তরসূরি মূলত ২০২৬ সালের জন্য নির্ধারিত প্রেসিডেন্ট ও কংগ্রেসের জন্য ২০২৪ সালের নির্বাচন পর্যন্ত এগিয়ে নেয়ার পরিকল্পনাকে সমর্থন করেছেন। নিরাপত্তা বাহিনী অতিরিক্ত বল প্রয়োগ করেছে কিনা সে বিষয়ে তিনি বিচার বিভাগীয় তদন্তের প্রতি সমর্থন প্রকাশ করেছেন।

কিন্তু এই ধরনের পদক্ষেপ এখন পর্যন্ত অস্থিরতা প্রশমিত করতে ব্যর্থ হয়েছে। যা বড়দিন ও নববর্ষের ছুটির আশপাশে সময়ে পেরুর দরিদ্রতম অঞ্চলে অনেকটা জোর করেই পুনরায় শুরু হয়, যেখানে কাস্টিলোর অপ্রথাগত শাসনের প্রতি সমর্থন ছিল সবচেয়ে শক্তিশালী।

সোমবার পেরুর প্রায় ১৩ শতাংশ প্রদেশে দেশব্যাপী বিক্ষোভের খবর পাওয়া গেছে, যার মধ্যে অনেকগুলো রাস্তা অবরোধের কারণে ট্রাকচালকদের বাজারে পণ্য সরবরাহ করা অসম্ভব করে তোলে।

সোমবারের হতাহতে নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে নিহতের সংখ্যা ৩৮ জনে পৌঁছেছে। আরো শতাধিক আহতদের চিকিৎসা দেয়া হয়েছে।
সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement