১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

আইভরির ৪৯ সৈন্যকে ক্ষমা করে দিয়েছেন মালির জান্তা নেতা

আইভরির ৪৯ সৈন্যকে ক্ষমা করে দিয়েছেন মালির জান্তা নেতা - ছবি : সংগৃহীত

মালি সরকারের একজন মুখপাত্র জানিয়েছেন যে- মালির জান্তা নেতা শুক্রবার আইভোরির ৪৯ জন সৈন্যকে ক্ষমা করে দিয়েছেন। একটি আদালত তাদের শাস্তি দেয়ার মাত্র এক সপ্তাহ পর তাদের ক্ষমা করা হলো। গত জুলাই মাসে তাদের গ্রেফতারের পর একটি তিক্ত কূটনৈতিক লড়াই শুরু হলে তাদের ক্ষমা করা হয়।

‘কর্নেল আসিমি গোইতা মালির বিচার ব্যবস্থায় দোষী সাব্যস্ত আইভোরির ৪৯ জন সৈন্যকে তাদের সাজা থেকে সম্পূর্ণভাবে ক্ষমা করে দিয়েছেন।’ আঞ্চলিক প্রশাসন ও বিকেন্দ্রীকরণ মন্ত্রী ও সরকারী মুখপাত্র কর্নেল আব্দুলাই মাইগা এক বিবৃতিতে একথা জানান।

৩০ ডিসেম্বর, ৪৬ জন সৈন্যকে ২০ বছরের কারাদণ্ড দেয়া হয়। ৪৯ জনের এই দলের মধ্যে তিনজন নারী ছিলেন, যারা সেপ্টেম্বরের প্রথম দিকে মুক্তি পান। এই নারীদের তাদের অনুপস্থিতিতে মৃত্যুদণ্ড দেয়া হয়েছিল।

ওই সময় পাবলিক প্রসিকিউটর লাডজি সারা এক বিবৃতিতে বলেছিলেন, সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রের ও হামলা পরিচালনা এবং রাষ্ট্রীয় নিরাপত্তাকে দুর্বল করার চেষ্টার জন্য তাদের দোষী সাব্যস্ত করা হয়।

২৯ ডিসেম্বর রাজধানী বামাকোতে বিচার প্রক্রিয়া শুরু হয় এবং পরের দিন তা শেষ হয়।


আরো সংবাদ



premium cement
প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ : রাশিয়া পিকআপচালককে হত্যা করে রেললাইনে লাশ ফেল গেল দুর্বৃত্তরা এক মাস না যেতেই ভেঙে গেলো রাজকীয় বিয়ে! ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭ নোয়াখালীতে মেলায় সংর্ঘষ নিহত ১ কবরস্থান থেকে বৃদ্ধার বস্তাবন্দি লাশের রহস্য উন্মোচন : পুত্রবধূ ও নাতনি গ্রেফতার মিরসরাইয়ে বজ্রপাতে কৃষকের তিন গরুর মৃত্যু হবিগঞ্জে বাসচাপায় পিকআপের চালক ও হেলপার নিহত মধ্যরাতে ১ ঘণ্টা ধীরগতি থাকবে ইন্টারনেট

সকল