২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বুরকিনা ফাসোর সামরিক নেতাকে উৎখাত

বুরকিনা ফাসোর সামরিক নেতাকে উৎখাত - ছবি : সংগৃহীত

বুরকিনা ফাসোর সামরিক নেতা পল-হেনরি ডামিবাকে উৎখাত করা হয়েছে, সরকার ভেঙে দেয়া হয়েছে এবং সংবিধান ও ঐতিহ্যবাহী সনদ স্থগিত করা হয়েছে। দেশটির সেনাবাহিনীর ক্যাপ্টেন ইব্রাহিম ট্রারোর জাতীয় টেলিভিশনে প্রচারিত এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

ইব্রাহিম শুক্রবার রাতে বলেন, সেনাবাহিনীর একদল অফিসার দামিবাকে অপসারণ করার সিদ্ধান্ত নিয়েছে। দেশের সশস্ত্র আন্দোলন দমনে ব্যর্থতার কারণে এ সিদ্ধান্ত হয়েছে বলে তিনি জানান।

গত আট মাসে আফ্রিকান দেশটিতে এ নিয়ে দ্বিতীয়বার ক্ষমতার হস্তান্তর হলো। গত জানুয়ারিতে সাবেক প্রেসিডেন্ট রোচ কাবোরেকে সরানো হয়। ওই সময় বলা হয়েছিল, পরিপত্তা পরিস্থিতির অবনতি হতে থাকায় এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

আল-কায়েদা ও আইএসআইএলের সাথে সম্পৃক্ততা থাকা কয়েকটি গ্রুপের বিদ্রোহ দমনে দেশটি হিমশিম খাচ্ছে।

সেনেগালের ডাকার থেকে আলজাজিরার সংবাদদাতা নিকোলাস হক বলেন, বুরকিনা ফাসোর ৪০ ভাগ এলাকা রাষ্ট্রীয় নিয়ন্ত্রণের বাইরে রয়েছে। দেশটিতে নিরাপত্তা নিয়ে হতাশা বিরাজ করছে।

হক বলেন, এই অভ্যুত্থানের নেতারা সশস্ত্র গ্রুপগুলোর সাথে চুক্তি সম্পাদনের প্রতিশ্রুতি দিয়েছেন।

দি ইকোনমিক কমিউনিটি অব ওয়েস্ট আফ্রিকান স্টেটস শুক্রবার এই অভ্যুত্থানের তীব্র নিন্দা জানিয়েছে।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু

সকল