০৬ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯, ৯ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

দক্ষিণ আফ্রিকায় দাঙ্গায় উস্কানি দেয়ায় ২০ জনকে গ্রেফতার

দক্ষিণ আফ্রিকায় দাঙ্গায় উস্কানি দেয়ায় ২০ জনকে গ্রেফতার - ছবি : সংগৃহীত

দক্ষিণ আফ্রিকায় ২০ জন সন্দেহভাজন ব্যক্তিকে গত বছর দাঙ্গা ও নাগরিক অস্থিরতায় উস্কানি দেয়ার অভিযোগে বিচারের জন্য শুক্রবার আদালতে আনার কথা ছিল। গত বছরের ওই ঘটনায় শত শত লোক মারা যায় এবং দেশটি প্রায় স্থবির হয়ে পড়েছিল।

২০২১ সালের জুলাই মাসের ওই দাঙ্গায় ৩০০ জনেরও বেশি লোক মারা যায় এবং দেশের অনেক সড়ক ও বন্দর বন্ধ হয়ে গিয়েছিল।

এক বছরেরও বেশি সময় পরে পুলিশ বলছে যে সংঘাত যারা উস্কে দিয়েছে তাদের তারা বিচারের আওতায় আনছে। দক্ষিণ আফ্রিকার পুলিশ বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে যে তারা ২০ জনকে আটক করেছে।

ওই সংঘাতের কেন্দ্রস্থল পূর্বাঞ্চলের বন্দর শহর ডারবানে শুক্রবার বিকেলে তাদেরকে আদালতে হাজির করার কথা ছিল।

বিক্ষোভ শুরু হয় যখন সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমা ক্ষমতায় থাকাকালীন রাষ্ট্রীয় দুর্নীতির তদন্ত প্যানেলের সামনে হাজির হতে অস্বীকৃতি জানানোর জন্য গ্রেফতার হয়েছিলেন।

প্রতিবাদ মিছিলগুলো দ্রুতই সহিংসতা ও লুটপাটে জড়িয়ে পড়ে এবং তা বেশ কয়েক দিন ধরে চলে এবং জুমার নিজের প্রদেশ কোয়াজুলু-নাটাল থেকে আর্থিক কেন্দ্রস্থল জোহানেসবার্গে ছড়িয়ে পড়েছিল।

অবকাঠামোগত ধ্বংস এবং দোকান ও বিপণী কেন্দ্র লুটপাটের ফলে দেশের অর্থনীতিতে আনুমানিক ৩৩০ কোটি ডলার ক্ষতি হয়েছে।

প্রতিরক্ষামন্ত্রী থান্ডি মোদিসে গত মাসে এক সংবাদ সম্মেলনে বলেছিলেন, সহিংসতার ঘটনায় মাত্র ৫০ জনকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, ৮ হাজারের বেশি সহিংস ঘটনার খবর পাওয়া যায় যার ফলে ৫ হাজার ৫০০ ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে এবং ২ হাজার ৪৩৫টি মামলা এখনো আদালতে পৌঁছাতে বাকি রয়েছে।
সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ


premium cement