২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

আফ্রিকার বাইরে মাঙ্কিপক্সে প্রথম মৃত্যু, ভারতে আরো এক ব্যক্তির শরীরে উপসর্গ

আফ্রিকার বাইরে মাঙ্কিপক্সে প্রথম মৃত্যু, ভারতে আরো এক ব্যক্তির শরীরে উপসর্গ -

মাঙ্কিপক্স আতঙ্ক বাড়ছে গোটা বিশ্বে। এ রোগ থাবা বসিয়েছে ভারতেও। ইতোমধ্যে ৭৮টি দেশে ১৮ হাজার মাঙ্কিপক্সে সংক্রমিত হয়েছে। এবার সেই আতঙ্ক আরো বাড়িয়ে আফ্রিকার বাইরে প্রথম মাঙ্কিপক্সে মৃতের সন্ধান মিলল।

ব্রাজিলের ৪১ বছর বয়সী এক ব্যক্তির মৃত্যু হয়েছে মাঙ্কিপক্সে ভুগে। স্বাভাবিকভাবেই আফ্রিকার বাইরে মাঙ্কিপক্সে প্রথম মৃত্যুর ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে।

ব্রাজিলের স্থানীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, গত বৃহস্পতিবার বেলো হরাইজন্টে শহরের এক হাসপাতালে মৃত্যু হয়েছে ওই ব্যক্তির। তার শরীরে নানা গুরুতর সংক্রমণও ছিল বলে জানা গেছে।

উল্লেখ্য, ব্রাজিলে মাঙ্কিপক্স সংক্রমণ প্রায় ১ হাজার ছুঁয়েছে। সংক্রমিতদের অধিকাংশই সাও পাওলো ও রিও ডি জেনেইরোর বাসিন্দা বলে জানা গেছে।

এদিকে ভারতে কেরালা ও দিল্লির পরে হিমাচল প্রদেশেও এক ব্যক্তির শরীরে মাঙ্কিপক্স সংক্রমণের চিহ্ন মিলেছে বলে জানা গেছে। এযাবৎ কেরালার তিন ও দিল্লির একজনের শরীরে মাঙ্কিপক্সের সন্ধান মেলার পরে এবার সন্দেহ ঘনাচ্ছে হিমাচলের ওই ব্যক্তির শরীরেও। তার নমুনা পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে পাঠানো হয়েছে। তাকে আপাতত আইসোলেশনে রাখা হয়েছে। সম্প্রতি তিনি অন্য কোনো রাজ্যে বেড়াতে যাননি বলে জানা গেছে। তার শরীরে জ্বর ও গায়ে ফুসকুড়ি দেখা গেছে। সম্প্রতি তিনি যাদের সংস্পর্শে এসেছিলেন, তাদেরও পর্যবেক্ষণে রাখা হয়েছে।


আরো সংবাদ



premium cement