২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

খনিজ কর ফাঁকি দেয়ায় মার্কিন কোম্পানির কাছে ৩০০ বিলিয়ন ডলার দাবি মালাউয়ি’র

- ছবি - সংগৃহীত

আফ্রিকার দক্ষিণ-পূর্বঞ্চলীয় মালাউয়ি নির্ধারিত ট্যাক্স পরিশোধ না করে দেশটি থেকে খনিজ উত্তোলন এবং যুক্তরাষ্ট্রে রফতানি করায় মার্কিন কোম্পানি কলম্বিয়া জেম হাউসের কাছে তিন শ’ বিলিয়ন ডলারের বেশি অর্থ দাবি করেছে। দেশটির অ্যাটর্নি জেনারেল শুক্রবার এএফপিকে এ কথা জানিয়েছেন।

মালাউয়ি’র অ্যাটর্নি জেনারেল থাবো চাকাকা নাইরেন্ডা ২৬ জুলাইয়ের এক চিঠিতে কলম্বিয়া জেম হাউসের কাছে ফার্মটিকে ২০০৮ সাল থেকে মালাউয়ের এনচেউতে চিমওয়াদজুলো খনি থেকে উত্তোলিত রুবি এবং নীলকান্তমণির বিক্রির উপর শুল্ক ফাঁকি দেয়ার অভিযোগ করেন। শুক্রবার এএফপির সাথে সাক্ষাৎকারে নাইরেন্ডা অর্থ দাবি করে চিঠি পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছেন।

চিঠিতে নাইরেন্ডা অভিযোগ করেছেন, কলম্বিয়া জেম হাউসের সহযোগী প্রতিষ্ঠান নিয়ালা মাইনস লিমিটেড তাদের মালাউয়ি অপারেশন থেকে ২৪ বিলিয়ন ডলারের রাজস্বের বিপরীতে মাত্র ছয় শ’ ডলার কর দিয়েছে। তিনি চিঠিতে মালাউয়ি সরকারকে ৩০৯,৬০০,০০০,০০০ কেটি ডলার পরিশোধের জন্য কোম্পানির কাছে দাবি জানান।

চিঠিতে বলা হয়েছে, ‘নিয়ালা মাইনস লিমিটেড এবং কলম্বিয়া জেম হাউস আইন লঙ্ঘন করেছে, যখন তারা বিনিয়োগ থেকে প্রাপ্ত সমস্ত আয় প্রকাশ করতে ব্যর্থ হয়েছিল এবং যখন তারা বাণিজ্যের ভুল মূল্য নির্ধারণ এবং অনুপযুক্ত স্থানান্তর মূল্যের কৌশলগুলিতে জড়িত ছিল।’


আরো সংবাদ



premium cement
বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি সাজেকে সড়ক দুর্ঘটনায় ৫ শ্রমিক নিহতের খবরে ঈশ্বরগঞ্জে শোক দুর্যোগে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু কেন বাংলাদেশে? জবিতে ভর্তি পরীক্ষায় আসন বেড়েছে ৫০টি বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী

সকল