২০ আগস্ট ২০২২
`

সুদানে সেনাপ্রধানের বক্তব্য নাকচ বিরোধী জোটের

আব্দেল ফাত্তাহ আল-বুরহান - ছবি : রয়টার্স

সুদানের বেসরকারি প্রশাসনের কাছে ক্ষমতা হস্তান্তর করা হবে বলে দেশটির সামরিক অভ্যুত্থান নেতা ও সেনাপ্রধান জেনারেল আব্দেল ফাত্তাহ আল-বুরহান যে প্রতিশ্রুতি দিয়েছেন তাকে প্রতারণাপূর্ণ আশ্বাস উল্লেখ করে তা প্রত্যাখ্যান করেছে প্রধান বিরোধী জোট।

মঙ্গলবার ‘দি ফোর্স ফর ফ্রিডম অ্যান্ড চেইঞ্জ’ সেনাপ্রধানের বক্তব্য নাকচ করেছে। সংগঠনটি সামরিক জান্তার ওপর চাপ সৃষ্টি অব্যাহত রাখার জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছে।

এর এক দিন আগে সুদানে বেসামরিক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের ঘোষণা দেন সেনাপ্রধান জেনারেল আব্দেল ফাত্তাহ আল-বুরহান। তার নেতৃত্বে গত অক্টোবরে দেশটিতে সামরিক অভ্যুত্থানের মধ্যদিয়ে ক্ষমতায় এসেছিল সেনাবাহিনী। তিনি জানিয়েছেন, রাজনৈতিক ও বিদ্রোহী দলগুলোকে একটি তত্ত্বাবধায়ক সরকার গঠনের সুযোগ দেবেন তিনি।

গত এক সপ্তাহ ধরে গণতন্ত্রের দাবিতে উত্তাল সুদান। একে বলা হচ্ছে, দেশটির ইতিহাসে গণতন্ত্রের জন্য সবচেয়ে রক্তাক্ত সপ্তাহ। আন্দোলনকারীরা দেশটির সামরিক শাসনের সমাপ্তির জন্য দেশজুড়ে আন্দোলন করে চলেছেন। রাজধানী খার্তুমে একটানা বিক্ষোভ চলছে। আন্দোলন থামাতে নিরাপত্তা বাহিনীর সদস্যরা কঠিন অবস্থান নিয়েছে। সমানে গুলি চলছে মিছিলগুলোতে। এতে নিহত হয়েছেন অন্তত ৯ জন। আর গত অক্টোবর থেকে এ পর্যন্ত অন্তত ১৪৪ জন নিহত হয়েছেন বলে জানিয়েছেন দেশটির গণতন্ত্রপন্থী স্বাস্থ্যকর্মীরা।

সূত্র : এএফপি, পার্সটুডে


আরো সংবাদ


premium cement
দখল করা পারমাণবিক স্থাপনা পরিদর্শনের অনুমতি দেবে রাশিয়া পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে হিন্দু সম্প্রদায়ের প্রতিক্রিয়া আসাদের অপসারণ চায় না তুরস্ক : এরদোগান উড়ে গেল ম্যাকালামের দল, দক্ষিণ আফ্রিকার কাছে ইনিংসে হার ইংল্যান্ডের স্বামী-শ্বশুরের বিরুদ্ধে মামলার পর মুখে ‘অ্যাসিড’ নিক্ষেপের অভিযোগ ‘মাস্টারদা সূর্যসেন প্রীতিলতা ওয়াদ্দেদার ও কল্পনা দত্ত’ স্মারক বক্তৃতা অনুষ্ঠিত বাউবির এসএসসি পরীক্ষা শুরু গাজীপুরে শিক্ষক দম্পতির লাশ উদ্ধারের ঘটনায় মামলা কোনিয়া যেন মসজিদের শহর ‘নিম্নচাপ’ নিয়ে আবহাওয়ার ৩ নম্বর বিশেষ বিজ্ঞপ্তি মতলবে সেপটিক ট্যাংকে কাজ করতে গিয়ে ২ জনের মৃত্যু

সকল