১৩ আগস্ট ২০২২
`

নতুন রেকর্ড উগান্ডায়, ৪০ বছরে ৪৪ সন্তানের মা মরিয়ম

নতুন রেকর্ড উগান্ডায়, ৪০ বছরে ৪৪ সন্তানের মা মরিয়ম - ছবি: সংগৃহীত

৪০ বছর বয়সে ৪৪ সন্তানের মা হয়েছেন পূর্ব আফ্রিকার দেশ উগান্ডার বাসিন্দা মরিয়ম নাবাতানজি। এর মধ্যে একবার মাত্র একটি সন্তানের জন্ম দিয়েছেন। আর বেশির ভাগ সময় দুই থেকে চারটি করে সন্তানের জন্ম দিয়েছেন তিনি।

জানা গেছে, মরিয়মের বয়স যখন তিন বছর, তখন তার মা তাকে ফেলে চলে যান। তারপর থেকে দাদীর কাছেই বেড়ে ওঠেন তিনি। ১২ বছর বয়সে বিয়ে হয় মরিয়মের। বছর না ঘুরতেই যমজ সন্তানের জন্ম দেন তিনি। প্রথমবার যমজ সন্তান হওয়ায় মরিয়মসহ পুরো পরিবার অত্যন্ত খুশি হয়েছিল। কিন্তু তারপর টানা চারবার যমজ সন্তানের জন্ম দেন মরিয়ম।

মরিয়ম বুঝতে পারেন, কোথাও কোনো সমস্যা হচ্ছে। এর মধ্যে আবার অভাবের সংসার। সদস্য সংখ্যা ক্রমেই বাড়তে থাকায় অভাব-অনটন যেন আরো গ্রাস করে বসে। সমস্যা থেকে মুক্তি পেতে মরিয়ম ছুটে যান চিকিৎসকের কাছে। পরীক্ষা-নিরীক্ষার পর চিকিৎসক তাকে জানান, তার ডিম্বাশয়ের আকার স্বাভাবিকের তুলনায় বড়। এমনকি তার প্রজনন ক্ষমতাও স্বাভাবিকের তুলনায় বেশি। পুরো বিষয়টি নিয়ে স্বামীর সাথে আলোচনা করেন মরিয়ম। তখন মরিয়মের কথায় গুরুত্ব দেননি তার স্বামী।

এরপর চারবার একসাথে তিন সন্তান ও পাঁচবার একসাথে চার সন্তানের জন্ম দেন মরিয়ম। সব মিলিয়ে ৪০ বছরের মরিয়ম ৪৪ সন্তানের মা হন। তবে এর মধ্যে পাঁচ সন্তান মারা যায়। বর্তমানে ৩৮ ছেলে-মেয়ে নিয়ে মরিয়মের সংসার। স্বামী তাকে ছেড়ে গেছেন।

এদিকে মরিয়মের বিষয়টিকে স্বাভাবিকভাবে দেখেন না চিকিৎসকরা। তারা বলেন, বিরল একটি স্বাস্থ্যগত সমস্যায় ভুগছেন মরিয়ম। আর এ কারণেই কোনো পরিবার পরিকল্পনাই তার কাজে আসেনি।

সূত্র : আজকাল


আরো সংবাদ


premium cement
ভেরিফাই হলো জনপ্রিয় নাশিদশিল্পী সাঈদ আহমদের ফেসবুক পেইজ তালেবানের আচরণে মুগ্ধ হয়ে ইসলাম গ্রহণকারী অস্ট্রেলিয়ান প্রফেসর কাবুলে পৌঁছেছেন ডিপ্লোমা কোর্স তিন বছরে শেষ করা সম্ভব: শিক্ষামন্ত্রী ক্রমাগত পিছিয়ে পড়া রুখবে কে বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রকারীদের খুঁজতে কমিশনের রূপরেখা প্রস্তুত : আইনমন্ত্রী বাঙালি মুসলমানরা কেন পাকিস্তান চেয়েছিল বিএনপি এখন বর্ষাকালের পুঁটি আর মলা মাছের মতো একটু লাফাচ্ছে : তথ্যমন্ত্রী নোয়াখালীতে ক্লিনিক সিলগালা অর্থমন্ত্রীর সাক্ষাৎকার বগুড়ায় বাঁশঝাড় থেকে স্কুলছাত্রের লাশ উদ্ধার টানা ৫ দিনের জোয়ারে ক্ষতিগ্রস্ত ভোলার শতাধিক পুকুর-ঘের, দিশেহারা মালিকরা

সকল