২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ককপিটে সিগারেটের আগুন থেকেই বিধ্বস্ত ইজিপ্টএয়ারের বিমান

- ছবি - সংগৃহীত

মিশর এয়ারের একটি বিমান ২০১৬ সালে ৬৬ আরোহী নিয়ে ভূমধ্যসাগরে বিধ্বস্ত হয়েছিল।

বুধবার প্রকাশিত ফরাসী বিশেষজ্ঞদের এক তদন্ত প্রতিবেদনে বলা হয়, বিমানটির ককপিট থেকে শুরু হওয়া আগুনের কারণে এটি বিধ্বস্ত হয়।

মার্চে প্যারিসের আদালতে জমা দেয়া ১৩৪ পৃষ্ঠার এই তদন্ত প্রতিবেদনে বলা হয়, দুর্ঘটনাগ্রস্ত ওই বিমানে কোনো যান্ত্রিক ত্রুটি ছিল না। উড্ডয়নের মাঝেই ককপিটের ভেতর সিগারেট জ্বালিয়েছিলেন পাইলট কিংবা কো পাইলট। তাতেই একটি আপদকালীন অক্সিজেন মাস্ক ফুট হয়ে যায়। এবং সেই অক্সিজেনের সংস্পর্শে এসেই সিগারেটের আগুন প্রথমে ককপিট এবং পরে তা পুরো বিমানেই ছড়িয়ে পড়ে। এরপর বিমানটি বিধ্বস্ত হয়।

বিমানটির ককপিট ভয়েস রেকর্ডার চালিয়ে তদন্তকারীরা একটি রহস্যজনক সূত্র পান। তারা শুনতে পান, ককপিটের ভিতরেই হাওয়া বেরোনোর মতো খুব মৃদু শব্দ হচ্ছে। পরে তদন্তকারীরা বুঝতে পারেন, সেই সময় পাইলট কিংবা কো পাইলট ধূমপান করছিলেন। তাতেই অক্সিজেন মাস্ক ফুটো হয়ে গ্যাস বেরোতে শুরু করে। তারই শব্দ মাইক্রোফোনে রেকর্ড হয়ে যায়।

উল্লেখ্য, ২০১৬ সালের ১৯ মে ইজিপ্ট এয়ারের এমএস ৮০৪ কায়রোর উদ্দেশ্যে যাত্রা শুরু করেছিল প্যারিস থেকে। কিন্তু গন্তব্যে পৌঁছনোর আগেই ভূমধ্যসাগরে এটি ভেঙে পড়ে। বিমান আরোহীদের সবাই প্রাণ হারান।


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল