০৮ আগস্ট ২০২২
`

নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ, নিহত শতাধিক

নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ, নিহত শতাধিক - ছবি : সংগৃহীত

নাইজেরিয়ায় অবৈধ এক তেল শোধনাগারে বিস্ফোরণে শতাধিক লোক নিহত হয়েছে। নাইজেরিয়ার রিভার্স স্টেটে শনিবার এই দুর্ঘটনা ঘটে বলে সরকারি এক কর্মকর্তা এবং এক পরিবেশবাদী কর্মী জানান।

রাজ্যের পেট্রোলিয়াম সম্পদবিষয়ক কমিশনার গুডলাক ওপিয়া বলেন, অবৈধ স্থাপনাটিতে আগুন ছড়িয়ে পড়ে। এতে শতাধিক লোক মারা গেছে। তারা এতই পুড়ে গেছে যে তাদের আর শনাক্ত করা যাচ্ছে না।

নাইজার ডেল্টা অঞ্চলে বেকারত্ব ও দারিদ্র্য এতই বেশি যে অবৈধ অপরিশোধিত তেল শোধনপ্রক্রিয়া একটি আকর্ষণীয় ব্যবসায় পরিণত হয়েছে। কিন্তু এর পরিণতিতে প্রায়ই দুর্ঘটনা ঘটে। বড় বড় তেল কোম্পানিগুলোর পাইপলাইন থেকে তেল চুরি করে তা পরিশোধিত করা হয় এসব অবৈধ স্থাপনায়।

একটি সূত্র জানায়, শনিবারের দুর্ঘটনাটির সময় বেশ কয়েক ডজন গাড়ি অবৈধ তেল কেনার জন্য অপেক্ষা করছিল। সেগুলো আগুনে পুড়ে গেছে।

তবে তেল শোধানাগারটির মালিক পালিয়ে যেতে সক্ষম হয়েছেন।
সূত্র : আল জাজিরা


আরো সংবাদ


premium cement
আশুগঞ্জে ধর্মঘটে ধান বেচাকেনা বন্ধ আমরা রাজপথের পুরান খেলোয়াড়, বিএনপি তো নতুন : সেতুমন্ত্রী এশিয়া কাপ খেলা হচ্ছে না সোহানের সালথায় ২টি প্রতিষ্ঠানকে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে শরীয়তপুরে জামায়াতের বিক্ষোভ নীলফামারীতে চিকিৎসককে লাঞ্ছিতের প্রতিবাদ আদর্শিক যুদ্ধে জয়ী হতে সন্তানদের উচ্চশিক্ষিত করতে হবে : আরশাদ মাদানি বাংলাদেশের মংলা বন্দরকে যেভাবে ব্যবহার করবে ভারত পাচার হওয়া অর্থ ফেরত আনতে ব্যাংকগুলোকে প্রচারণা চালানোর নির্দেশ ৬ ব্যাংকের ট্রেজারি প্রধানকে অপসারণের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের দেশে পেট্রোল-অকটেনের চাহিদা-যোগান পরিস্থিতি যেমন

সকল