০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ৬ জিলহজ ১৪৪৩
`

দক্ষিণ আফ্রিকায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৪৩ জনে

আকস্মিক বন্যা ও ভূমিধসে দক্ষিণ আফ্রিকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। - ছবি : সংগৃহীত

দক্ষিণ আফ্রিকায় ব্যাপক বন্যায় রোববার পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ৪৪০ জন ছাড়িয়ে গেছে। এদিকে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ ঝড়ের পর বৃষ্টিপাত কিছুটা কমে আসায় উদ্ধার অভিযান জোরদার করা হয়েছে। খবর এএফপি’র।

গত সপ্তাহান্তে দেশটির দক্ষিণপূর্ব উপকূল অঞ্চলে প্রবল বর্ষণ শুরু হয়। এর ফলে সেখানে আকস্মিক বন্যা ও ভূমিধসের সৃষ্টি হয়। এতে ডারবান নগরী ও পার্শ্ববর্তী বিভিন্ন এলাকা লণ্ডভণ্ড হয়ে যায় এবং বহু মানুষ গৃহহীন হয়ে পড়ে।

এ ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগে রোববার পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ৪৪৩ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে পুলিশ বাহিনীর জরুরি বিভাগের দুই কর্মীও রয়েছেন।

বিজ্ঞানীরা সতর্ক করে বলেছেন, জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্ব উষ্ণ হয়ে উঠায় বন্যা ও অন্যান্য চরম প্রাকৃতিক দুর্যোগ আরো শক্তিশালী ও ভয়াবহ হচ্ছে এবং এসব ঘটনা বারবার ঘটতে দেখা যাচ্ছে।

দক্ষিণ আফ্রিকায় এ ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগের পর দেশটিতে এখনো কমপক্ষে ৬৩ জন নিখোঁজ রয়েছেন।

সূত্র : বাসস


আরো সংবাদ


premium cement
ব্রিটেনে গুরুত্বপূর্ণ ২ মন্ত্রীর পদত্যাগ : সঙ্কটে বরিস সরকার ক্যারিবীয় সফর শেষে এ মাসেই জিম্বাবুয়ে যাচ্ছেন টাইগাররা বিএনপির ত্রাণ তহবিলে অর্থ দিলেন ১১ জেলার নেতা-কর্মীরা নিরাপদ অভিবাসনের জন্য কমপ্যাক্ট টাস্কফোর্সের যাত্রা শুরু সদস্য হলেন ড. আসিফ নজরুল ও ফরিদা আখতার গণমাধ্যমের স্বাধীনতার পাশাপাশি দায়িত্বশীলতাও প্রয়োজন : তথ্যমন্ত্রী ‘প্রত্যাবাসন না হওয়া পর্যন্ত রোহিঙ্গাদের মানবিক সহায়তা দিয়ে যাবে বাংলাদেশ’ সংবাদমাধ্যমের স্বাধীনতার সাথে দায়িত্বশীলতাও প্রয়োজন : তথ্যমন্ত্রী বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ : কাটা গেল পয়েন্ট, নতুন তালিকায় পাকিস্তানের নিচে ভারত এ বছর হজের খোতবা দেবেন সৌদির সাবেক বিচারমন্ত্রী সব কারাগার ও থানায় বায়োমেট্রিক পদ্ধতি চালু করতে হাইকোর্টের রায়

সকল