২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মারা গেছেন মালির সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকার কেইটা

মালির সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকার কেইটা - ছবি : সংগৃহীত

পশ্চিম আফ্রিকার দেশ মালির সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকার কেইটা মারা গেছেন। রোববার তার পরিবার জানিয়েছে, কেইটা ৭৬ বছর বেয়সে মারা গেছেন। তিনি ২০১৩ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত মালি শাসন করেন। পরে ২০২০ সালের এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে কেইটা ক্ষমতাচ্যুত হন বলে জানিয়েছে এএফপি।

ইব্রাহিম বুবাকার কেইটা মালি শাসন করার সময় বিতর্কিত নির্বাচন, দুর্নীতির অভিযোগ ও অর্থনীতির দুরবস্থার কারণে দেশটিতে জনরোষ সৃষ্টি হয়। এর জেরে ২০২০ সালে কেইটার পদত্যাগের দাবিতে হাজার হাজার মানুষ মালির রাজধানী বামাকোর রাস্তায় নেমে আসেন। পরে এক সামরিক অভ্যুত্থানে কেইটা ক্ষমতাচ্যুত হন। ওই সামরিক অভ্যুত্থানে নেতৃত্বদানকারীরাই এখন মালি শাসন করছেন। 

মালির পররাষ্ট্রমন্ত্রী আবদুলায়ে দিয়োপ বলেন, ‘মালির সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকার কেইটার মৃত্যু সংবাদে আমি অত্যন্ত মর্মাহত। আমি অত্যন্ত আবেগাপ্লুত হয়ে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাচ্ছি।’

কেইটার মৃত্যুর কারণ জানা যায়নি। তার এক সাবেক উপদেষ্টা জানান, কেইটা বামাকোতে নিজ বাসায় মারা গেছেন।

মালির সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকার কেইটা তার চিকিৎসার জন্য প্রায়ই বিদেশে ডেতেন। মালিতে সামরিক অভ্যুত্থানের সময় তাকে আটক করে গৃহবন্দী অবস্থায় রাখা হয়। পরে পশ্চিম আফ্রিকার রাজনৈতিক সংগঠন ‘ইকোওয়াস’-এর চাপে তার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয় ওই সময়কার মালি সরকার।

সূত্র : এএফপি, রয়টার্স


আরো সংবাদ



premium cement
জবিতে ভর্তি পরীক্ষায় আসন বেড়েছে ৫০টি বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না

সকল