০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ৩ জিলহজ ১৪৪৩
`

মারা গেছেন মালির সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকার কেইটা

মালির সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকার কেইটা - ছবি : সংগৃহীত

পশ্চিম আফ্রিকার দেশ মালির সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকার কেইটা মারা গেছেন। রোববার তার পরিবার জানিয়েছে, কেইটা ৭৬ বছর বেয়সে মারা গেছেন। তিনি ২০১৩ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত মালি শাসন করেন। পরে ২০২০ সালের এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে কেইটা ক্ষমতাচ্যুত হন বলে জানিয়েছে এএফপি।

ইব্রাহিম বুবাকার কেইটা মালি শাসন করার সময় বিতর্কিত নির্বাচন, দুর্নীতির অভিযোগ ও অর্থনীতির দুরবস্থার কারণে দেশটিতে জনরোষ সৃষ্টি হয়। এর জেরে ২০২০ সালে কেইটার পদত্যাগের দাবিতে হাজার হাজার মানুষ মালির রাজধানী বামাকোর রাস্তায় নেমে আসেন। পরে এক সামরিক অভ্যুত্থানে কেইটা ক্ষমতাচ্যুত হন। ওই সামরিক অভ্যুত্থানে নেতৃত্বদানকারীরাই এখন মালি শাসন করছেন। 

মালির পররাষ্ট্রমন্ত্রী আবদুলায়ে দিয়োপ বলেন, ‘মালির সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকার কেইটার মৃত্যু সংবাদে আমি অত্যন্ত মর্মাহত। আমি অত্যন্ত আবেগাপ্লুত হয়ে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাচ্ছি।’

কেইটার মৃত্যুর কারণ জানা যায়নি। তার এক সাবেক উপদেষ্টা জানান, কেইটা বামাকোতে নিজ বাসায় মারা গেছেন।

মালির সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকার কেইটা তার চিকিৎসার জন্য প্রায়ই বিদেশে ডেতেন। মালিতে সামরিক অভ্যুত্থানের সময় তাকে আটক করে গৃহবন্দী অবস্থায় রাখা হয়। পরে পশ্চিম আফ্রিকার রাজনৈতিক সংগঠন ‘ইকোওয়াস’-এর চাপে তার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয় ওই সময়কার মালি সরকার।

সূত্র : এএফপি, রয়টার্স


আরো সংবাদ


premium cement
২৮৬ গুণ বেশি বেতন নিয়ে লাপাত্তা কর্মী অনলাইনের গরু পছন্দ না হলে ফেরতের ব্যবস্থা থাকবে : প্রাণিসম্পদমন্ত্রী কাশ্মীরে আটক লস্করের ২ সদস্য বিজেপির আইটি কর্মকর্তা : পুলিশ সুদানে নিরাপত্তা বাহিনীর নির্দেশ অমান্য করে শত শত বিক্ষোভকারী রাস্তায় বাংলাদেশের আম বিশ্ববাজারে নিয়ে যেতে চাই : কৃষিমন্ত্রী ত্রিভুজ প্রেমের হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা জোয়ারের পানিতে গোসল করতে নেমে স্কুলছাত্রের মৃত্যু ১ লাখ এতিম শিশুকে ঈদ পোশাক দিচ্ছে তুরস্ক এসএসসি পরীক্ষা আরো পেছাচ্ছে, হতে পারে আগস্টে স্ত্রীর আলট্রাসনোগ্রাফি রিপোর্ট আনতে গিয়ে নিহত স্বামী, দেখলেন না অনাগত সন্তানের মুখ ইঞ্জিন বিকল, ৫ জেলেকে উদ্ধার করল কোস্টগার্ড

সকল