২২ মে ২০২২
`

মারা গেছেন মালির সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকার কেইটা

মালির সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকার কেইটা - ছবি : সংগৃহীত

পশ্চিম আফ্রিকার দেশ মালির সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকার কেইটা মারা গেছেন। রোববার তার পরিবার জানিয়েছে, কেইটা ৭৬ বছর বেয়সে মারা গেছেন। তিনি ২০১৩ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত মালি শাসন করেন। পরে ২০২০ সালের এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে কেইটা ক্ষমতাচ্যুত হন বলে জানিয়েছে এএফপি।

ইব্রাহিম বুবাকার কেইটা মালি শাসন করার সময় বিতর্কিত নির্বাচন, দুর্নীতির অভিযোগ ও অর্থনীতির দুরবস্থার কারণে দেশটিতে জনরোষ সৃষ্টি হয়। এর জেরে ২০২০ সালে কেইটার পদত্যাগের দাবিতে হাজার হাজার মানুষ মালির রাজধানী বামাকোর রাস্তায় নেমে আসেন। পরে এক সামরিক অভ্যুত্থানে কেইটা ক্ষমতাচ্যুত হন। ওই সামরিক অভ্যুত্থানে নেতৃত্বদানকারীরাই এখন মালি শাসন করছেন। 

মালির পররাষ্ট্রমন্ত্রী আবদুলায়ে দিয়োপ বলেন, ‘মালির সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকার কেইটার মৃত্যু সংবাদে আমি অত্যন্ত মর্মাহত। আমি অত্যন্ত আবেগাপ্লুত হয়ে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাচ্ছি।’

কেইটার মৃত্যুর কারণ জানা যায়নি। তার এক সাবেক উপদেষ্টা জানান, কেইটা বামাকোতে নিজ বাসায় মারা গেছেন।

মালির সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকার কেইটা তার চিকিৎসার জন্য প্রায়ই বিদেশে ডেতেন। মালিতে সামরিক অভ্যুত্থানের সময় তাকে আটক করে গৃহবন্দী অবস্থায় রাখা হয়। পরে পশ্চিম আফ্রিকার রাজনৈতিক সংগঠন ‘ইকোওয়াস’-এর চাপে তার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয় ওই সময়কার মালি সরকার।

সূত্র : এএফপি, রয়টার্স


আরো সংবাদ


premium cement