২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

প্রবাসে থাকা ইথিওপিয়ার লোকজন বাড়ি ফেরার ডাকে সাড়া দিচ্ছেন

ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রে প্রবাসী ইথিওপিয়ার নাগরিকদের উদ্দেশ্যে ভাষণ দিচ্ছেন - ছবি : সংগৃহীত

ইথিওপিয়ার সরকার বিদেশে থাকা ইথোপিয়ানদের ‘গ্রেট ইথোপিয়ান হোমকামিং বা মহান ইথোপিয়ানদের গৃহে প্রত্যার্তনের’ যে ডাক দিয়েছেন তাতে সাড়া দিয়ে হাজার হাজার প্রবাসী ইথিওপিয়ান আফ্রিকা শৃঙ্গের দেশটিতে ফিরতে শুরু করেছেন। করসো কোজি শিগগিরই তাদের সাথে যোগ দিতে চাইছেন।

৩৬ বছর বয়সী করসো বলেন, বহুদিন ধরে বিদেশে থাকেন আমার এমন অনেক বন্ধু আছেন যারা ইথিওপিয়ার ঐক্যে বিশ্বাসী, তাই ঠিক করেছি আমরা একসাথেই যাবো। ওরোমিয়া অঞ্চলের শাসামানেতে জন্মগ্রহণকারী করসো ওহাইয়ো রাজ্যের কলম্বাসে ট্রাক ব্যবসার সাথে জড়িত।

ইথিওপিয়ার নেতারা আশা করছেন করসো'র মতো বিদেশে থাকা ইথিওপিয়ার অনেক লোকজন৭ জানুয়ারী স্বদেশে অর্থোডক্স খ্রীষ্টমাস উৎসব এবং ১৯ জানুয়ারী পর্যন্ত এপিফানি ও টিমকাত উৎসবে যোগ দিতে পারেন, যে উৎসবগুলো যীশুর ধর্মীদিক্ষার জন্য পালন করা হয়।

প্রধানমন্ত্রী আবি আহমেদ যিনি নভেম্বরে ‘গ্রেট ইথোপিয়ান হোমকামিং চ্যালেঞ্জ জারি করেছিলেন, টুইটার মারফত মঙ্গলবার আমহারিক ভাষায় স্বদেশী ইথোপিয়ানদের স্বাগত জানিয়ে বলেন, ‘আমার ভাই ও বোনেরা, আপনারা যারা আপনাদের নাগরিত্বের প্রতি শ্রদ্ধা জানাতে দেশে ফিরে এসেছেন, আমি তাদের স্বাগত জানাই’।

সশস্ত্র সংঘাত, সাধারণ বিশৃঙ্খলা ও সম্ভব্য সরবরাহ ঘাটতির জন্য ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর জরুরি নয় এমন সরকারি কর্মী ও তাদের পরিবারকে ইথিওপিয়া ত্যাগের নির্দেশ দিয়েছিল।
সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ



premium cement