২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

সেনাবাহিনী চুক্তির প্রতি সম্মান না দেখালে পদত্যাগ করব : হামদোক

সুদানি প্রধানমন্ত্রী আবদাল্লা হামদোক - ছবি : সংগৃহীত

পুনরায় নিয়োগ পাওয়া সুদানি প্রধানমন্ত্রী আবদাল্লা হামদোক হুঁশিয়ারি দিয়ে বলেছেন, যদি সুদানি সেনাবাহিনী তার সাথে হওয়া চুক্তির প্রতি সম্মান না দেখায় তাহলে তিনি পদত্যাগ করবেন। বুধবার আরাবি পোস্ট এমন সংবাদ প্রকাশ করেছে।

২১ নভেম্বর তারিখে তার সাথে সুদানি সেনাবাহিনীর একটি চুক্তি হয়। ওই চুক্তির পর আবদাল্লা হামদোক আবারো সুদানের প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পান। সামরিক অভ্যুত্থানের মাধ্যমে সুদানি সেনাবাহিনী তাকে পদচ্যুত করার কয়েক সপ্তাহ পর, এ চুক্তির আওতায় তিনি আবারো ক্ষমতা ফিরে পান।

সুদানি সেনাবাহিনীর সাথে আবদাল্লা হামদোকের যে ১৪ দফা চুক্তি হয়, তার মধ্যে একথাও বলা হয়েছে যে সুদানের সকল রাজনৈতিক বন্দীদের মুক্তি দেয়ার বিষয়ে দেশটির সেনাবাহিনী অঙ্গীকারাবদ্ধ। ওই ১৪ দফা চুক্তি অনুসারে আবদাল্লা হামদোককে একটি টেকনোক্র্যাট সরকার গঠনেরও অনুমতি দেয়া হয়েছে।

আরাবি পোস্ট জানিয়েছে, সাম্প্রতিক সময়ে সুদানে যে সামরিক অভ্যুত্থান হয়েছিল তাতে দেশটির সেনাবাহিনী প্রধান আব্দুল ফাত্তাহ আল-বুরহান নেতৃত্ব দিয়েছিলেন। এ সামরিক অভ্যুত্থানের মাধ্যমে সুদানের সাবেক প্রেসিডেন্ট ওমর আল-বশিরকে সরিয়ে যে সরকার গঠিত হয়েছিল তাকে ক্ষমতাচ্যুত করা হয়।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement