২০ মে ২০২২, ০৬ জৈষ্ঠ ১৪২৯,
`

সেনাবাহিনী চুক্তির প্রতি সম্মান না দেখালে পদত্যাগ করব : হামদোক

সুদানি প্রধানমন্ত্রী আবদাল্লা হামদোক - ছবি : সংগৃহীত

পুনরায় নিয়োগ পাওয়া সুদানি প্রধানমন্ত্রী আবদাল্লা হামদোক হুঁশিয়ারি দিয়ে বলেছেন, যদি সুদানি সেনাবাহিনী তার সাথে হওয়া চুক্তির প্রতি সম্মান না দেখায় তাহলে তিনি পদত্যাগ করবেন। বুধবার আরাবি পোস্ট এমন সংবাদ প্রকাশ করেছে।

২১ নভেম্বর তারিখে তার সাথে সুদানি সেনাবাহিনীর একটি চুক্তি হয়। ওই চুক্তির পর আবদাল্লা হামদোক আবারো সুদানের প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পান। সামরিক অভ্যুত্থানের মাধ্যমে সুদানি সেনাবাহিনী তাকে পদচ্যুত করার কয়েক সপ্তাহ পর, এ চুক্তির আওতায় তিনি আবারো ক্ষমতা ফিরে পান।

সুদানি সেনাবাহিনীর সাথে আবদাল্লা হামদোকের যে ১৪ দফা চুক্তি হয়, তার মধ্যে একথাও বলা হয়েছে যে সুদানের সকল রাজনৈতিক বন্দীদের মুক্তি দেয়ার বিষয়ে দেশটির সেনাবাহিনী অঙ্গীকারাবদ্ধ। ওই ১৪ দফা চুক্তি অনুসারে আবদাল্লা হামদোককে একটি টেকনোক্র্যাট সরকার গঠনেরও অনুমতি দেয়া হয়েছে।

আরাবি পোস্ট জানিয়েছে, সাম্প্রতিক সময়ে সুদানে যে সামরিক অভ্যুত্থান হয়েছিল তাতে দেশটির সেনাবাহিনী প্রধান আব্দুল ফাত্তাহ আল-বুরহান নেতৃত্ব দিয়েছিলেন। এ সামরিক অভ্যুত্থানের মাধ্যমে সুদানের সাবেক প্রেসিডেন্ট ওমর আল-বশিরকে সরিয়ে যে সরকার গঠিত হয়েছিল তাকে ক্ষমতাচ্যুত করা হয়।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ


premium cement
চাঁদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত পুলিশের কব্জি বিচ্ছিন্ন : মূল আসামি গুলিবিদ্ধ অবস্থায় গ্রেফতার লালমোহনে ইউপি নির্বাচন : চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন স্বামী-স্ত্রী-ভাই শিগগিরই বাংলাদেশ-ভারত ট্রেন চলাচল শুরু সমকাম সমর্থনের ম্যাচ না খেলে প্রশংসায় ভাসছেন সেনিগালীয় ফুটবলার ৫-১১ বছরের শিশুদের ফাইজারের বুস্টার ডোজ দেয়ার আহ্বান সিডিসির করোনা আক্রান্ত ৭ লাখ, মৃত ২ সহস্রাধিক নোয়াখালীতে বাড়ির উঠানে গাঁজা চাষ, গ্রেফতার ২ ১১৬ আলেমের বিরুদ্ধে অভিযোগ, নিউ ইয়র্কে শীর্ষ ইমামদের প্রতিবাদ সমাবেশ প্রশ্নফাঁস : মাউশি’র নিয়োগ পরীক্ষা বাতিল পদ্মায় হঠাৎ পানিবৃদ্ধি : ফেরিঘাটের পন্টুন র‌্যাম তলিয়ে যানবাহন পারাপার ব্যাহত

সকল