২৭ জানুয়ারি ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জমাদিউস সানি ১৪৪৩
`

সেনাবাহিনী চুক্তির প্রতি সম্মান না দেখালে পদত্যাগ করব : হামদোক

সুদানি প্রধানমন্ত্রী আবদাল্লা হামদোক - ছবি : সংগৃহীত

পুনরায় নিয়োগ পাওয়া সুদানি প্রধানমন্ত্রী আবদাল্লা হামদোক হুঁশিয়ারি দিয়ে বলেছেন, যদি সুদানি সেনাবাহিনী তার সাথে হওয়া চুক্তির প্রতি সম্মান না দেখায় তাহলে তিনি পদত্যাগ করবেন। বুধবার আরাবি পোস্ট এমন সংবাদ প্রকাশ করেছে।

২১ নভেম্বর তারিখে তার সাথে সুদানি সেনাবাহিনীর একটি চুক্তি হয়। ওই চুক্তির পর আবদাল্লা হামদোক আবারো সুদানের প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পান। সামরিক অভ্যুত্থানের মাধ্যমে সুদানি সেনাবাহিনী তাকে পদচ্যুত করার কয়েক সপ্তাহ পর, এ চুক্তির আওতায় তিনি আবারো ক্ষমতা ফিরে পান।

সুদানি সেনাবাহিনীর সাথে আবদাল্লা হামদোকের যে ১৪ দফা চুক্তি হয়, তার মধ্যে একথাও বলা হয়েছে যে সুদানের সকল রাজনৈতিক বন্দীদের মুক্তি দেয়ার বিষয়ে দেশটির সেনাবাহিনী অঙ্গীকারাবদ্ধ। ওই ১৪ দফা চুক্তি অনুসারে আবদাল্লা হামদোককে একটি টেকনোক্র্যাট সরকার গঠনেরও অনুমতি দেয়া হয়েছে।

আরাবি পোস্ট জানিয়েছে, সাম্প্রতিক সময়ে সুদানে যে সামরিক অভ্যুত্থান হয়েছিল তাতে দেশটির সেনাবাহিনী প্রধান আব্দুল ফাত্তাহ আল-বুরহান নেতৃত্ব দিয়েছিলেন। এ সামরিক অভ্যুত্থানের মাধ্যমে সুদানের সাবেক প্রেসিডেন্ট ওমর আল-বশিরকে সরিয়ে যে সরকার গঠিত হয়েছিল তাকে ক্ষমতাচ্যুত করা হয়।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ


premium cement
নোয়াখালীতে কবরস্থানের জায়গায় বৈদ্যুতিক খুঁটি স্থাপনের অভিযোগ আলোচনার জন্য পুতিনকে তুরস্ক সফরের আমন্ত্রণ জানালেন এরদোগান এরেনা অব ভ্যালোর বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ : চ্যাম্পিয়ন অরিয়েন্টাল ফনিক্সের সাক্ষাতকার ঢাকায় ট্রেনের ধাক্কায় একজন নিহত সরকার সব সময় ভুল পথে হাঁটে : জাফরুল্লাহ চৌধুরী মিঠাপুকুরে কার্গো-ট্রাক সংঘর্ষে ২ গরু ব্যবসায়ী নিহত নিজ সম্মানীর টাকা অসহায়দের জন্য উৎসর্গ মেম্বারের আন্তজার্তিকভাবে দেশের অবস্থান স্পষ্ট হয়ে গেছে : গয়েশ্বর সরিষাবাড়ীতে হাঁস ধরতে গিয়ে ব্যবসায়ীর মৃত্যু চকরিয়ায় সড়ক দুর্ঘটনা, এক শিশু নিহত বিপিএলের চট্টগ্রাম পর্ব শুরু হচ্ছে কাল

সকল