২৩ জানুয়ারি ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জমাদিউস সানি ১৪৪৩
`
করোনার ওমিক্রন ভ্যারিয়েন্ট

দক্ষিণ আফ্রিকার ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয়ার আহ্বান প্রেসিডেন্টের

দক্ষিণ আফ্রিকা-ভ্রমণ নিষেধাজ্ঞা-করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন
সিরিল রামফোসা - ছবি : বিবিসি

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন শনাক্তের জেরে দক্ষিণ আফ্রিকার ওপর বিভিন্ন দেশের ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের নিন্দা করেছেন দেশটির প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। রোববার এক টেলিভিশন ভাষণে এই মন্তব্য করেন তিনি।

ভাষণে সিরিল রামাফোসা দক্ষিণ আফ্রিকা ও প্রতিবেশী বিভিন্ন দেশের ওপর আরোপ করা ভ্রমণ নিষেধাজ্ঞাকে ‘অন্যায়’ বলে দাবি করে তা জরুরিভিত্তিতে তুলে নেয়ার আহ্বান জানান।

প্রেসিডেন্ট রামাফোসা বলেন, এই ভ্রমণ নিষেধাজ্ঞার কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই এবং এর ফলে যে করোনার এই ভ্যারিয়েন্ট সংক্রমণ ছড়াবে না, তার নিশ্চয়তা নেই।

তিনি বলেন, ভ্রমণ নিষেধাজ্ঞার ফলে আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় দেশগুলো ক্ষতিগ্রস্ত হবে।

রামাফোসা বলেন, ‘ভ্রমণ নিষেধাজ্ঞার ফলে শুধু অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত দেশগুলো আরো বিপর্যয়ে পড়বে এবং মহামারীর সাথে লড়াই করতে ও তা থেকে মুক্ত হতে তাদের ক্ষমতাকে খর্ব করবে।’

ওমিক্রন ভ্যারিয়েন্টকে বিশ্ববাসীর জন্য সজাগ হওয়ার মুহূর্ত বলে উল্লেখ করে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট বলেন, সারাবিশ্বে যদি টিকার ভারসাম্য প্রতিষ্ঠিত না হয়, তবে এরকম আরো বিভিন্ন নতুন ভ্যারিয়েন্ট আসতেই থাকবে।

এর আগে নভেম্বরের শুরুতে দক্ষিণ আফ্রিকায় প্রথম করোনাভাইরাস সংক্রমণের ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত করা হয়। গত বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) একে ‘উদ্বেগজনক ভ্যারিয়েন্ট’ হিসেবে ঘোষণা করে।

এর মধ্যে দক্ষিণ আফ্রিকা ও এর প্রতিবেশী দেশগুলো ছাড়াও ব্রিটেন, জার্মানি, অস্ট্রেলিয়া ও ইসরাইলে করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টে সংক্রমিত রোগী শনাক্ত করা হয়েছে।

ওমিক্রন ভ্যারিয়েন্ট সংক্রমণের জেরে যুক্তরাষ্ট্র, ব্রিটেনসহ বিশ্বের বিভিন্ন দেশই দক্ষিণ আফ্রিকা ও প্রতিবেশী দেশগুলোতে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে।

সূত্র : বিবিসি


আরো সংবাদ


premium cement
বিপিএল মাতাতে গেইল এখন ঢাকায় জাতিসঙ্ঘে ইরানের বকেয়া পরিশোধ করে দিলো দক্ষিণ কোরিয়া ইউক্রেন-রাশিয়া নিয়ে মন্তব্যের জেরে জার্মান নৌবাহিনী প্রধানের পদত্যাগ রাশিয়ার সাথে সীমান্ত উত্তেজনার মধ্যেই ইউক্রেনে পৌঁছল মার্কিন সামরিক সাহায্য বিনা নোটিশেই দখলদারদের উচ্ছেদ করা হবে : মেয়র আতিক রিয়েলিটি শো ‘সাওতুল কোরআনে’ ইয়েস কার্ড পেলো ঢাকার ১৫ কিশোর সরকার বিরোধী দল ও মত শূন্য বাংলাদেশ চায় : রিজভী ২শ শিক্ষার্থীকে বৃত্তি দিলো জিয়াউল হক মাইজভান্ডারী ট্রাস্ট ট্রান্সজেন্ডার নারীকে যৌন নির্যাতন শৈলকুপায় ট্রাকের ধাক্কায় সেনা সদস্যের মৃত্যু শীতে কাঁপছে দেশ, এরই মধ্যে বৃষ্টির আভাস

সকল