২৩ জানুয়ারি ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জমাদিউস সানি ১৪৪৩
`

অনশন ধর্মঘটে সুদানের রাজনৈতিক বন্দীরা

আদালতে সুদানের রাজনৈতিক বন্দী - ছবি : সংগৃহীত

দ্যা সুদানিজ কংগ্রেস পার্টি জানিয়েছে, ২৫ অক্টোবর তারিখে আটক হওয়ার পর থেকে সুদানের রাজনৈতিক বন্দীরা শুক্রবার থেকে অনশন ধর্মঘট পালন করছেন। এমনকি তারা কোনো আইনি সেবাও গ্রহণ করছেন না। শুক্রবার সুদানিজ কংগ্রেস পার্টির পক্ষ থেকে এসব তথ্য প্রকাশ করা হয়েছে বলে সংবাদ প্রকাশ করেছে আনাদোলু এজেন্সি।

এক বিবৃতিতে সুদানিজ কংগ্রেস পার্টির পক্ষ থেকে দাবি করা হয়েছে, সুদানের রাজধানী খার্তুমের শেন্ডি কারাগারে কঠোর নিরাপত্তা বলয়ে থাকা রাজনৈতিক বন্দীরা শুক্রবার থেকে অনশন ধর্মঘট পালন করা শুরু করেছেন। শেন্ডি কারাগারের ওই অনশন ধর্মঘটে সুদানিজ কংগ্রেস পার্টির কয়জন সদস্য অংশ নিয়েছে তা জানানো হয়নি।

এ রাজনৈতিক দলটি জানিয়েছে, ২৫ অক্টোবর তারিখে সামরিক অভ্যুত্থান হওয়ার পর জোরপূর্বক আটক হওয়ার ঘটনায় কারাবন্দীরা এ অনশন ধর্মঘট পালন করছেন। কারাবন্দীদের দাবি, তাদেরকে মৌলিক আইনি অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে।

দ্যা সুদানিজ কংগ্রেস পার্টির বিবৃতিতে আরো বলা হয়েছে, এ অনশন ধর্মঘটে অংশ নিয়েছেন সুদানের সাবেক মন্ত্রিসভা বিষয়ক মন্ত্রী খালেদ ওমর ইউসুফ। এছাড়া সুদানিজ কংগ্রেস পার্টির রাজনৈতিক সচিব শরিফ মুহাম্মদ ওসমান ও সুদানের ফেডারেল এসেম্বলির নেতা জাফর হাসান ওই অনশন ধর্মঘটে অংশ নেন।

এছাড়া ওই রাজনৈতিক দলটির দাবি, বিভিন্ন রাজনৈতিক দলের সদস্যদের ও সামরিক অভ্যুত্থানবিরোধীদের বন্দী করে অজ্ঞাত স্থানে আটক করে রাখা হয়েছে।

এদিকে সুদানের বর্তমান সামরিক সরকারও জানায়নি যে দেশটিতে সামরিক অভ্যুত্থান হওয়ার পর কতজন রাজনৈতিক বন্দীকে আটক করে রাখা হয়েছে।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ


premium cement
মোবাইল নেটওয়ার্ক নিশ্চিত করতে হাইকোর্টের নির্দেশ গাজীপুরে দেশীয় অস্ত্রসহ ৪ ছিনতাইকারী গ্রেফতার বিপিএল মাতাতে গেইল এখন ঢাকায় জাতিসঙ্ঘে ইরানের বকেয়া পরিশোধ করে দিলো দক্ষিণ কোরিয়া ইউক্রেন-রাশিয়া নিয়ে মন্তব্যের জেরে জার্মান নৌবাহিনী প্রধানের পদত্যাগ রাশিয়ার সাথে সীমান্ত উত্তেজনার মধ্যেই ইউক্রেনে পৌঁছল মার্কিন সামরিক সাহায্য বিনা নোটিশেই দখলদারদের উচ্ছেদ করা হবে : মেয়র আতিক রিয়েলিটি শো ‘সাওতুল কোরআনে’ ইয়েস কার্ড পেলো ঢাকার ১৫ কিশোর সরকার বিরোধী দল ও মত শূন্য বাংলাদেশ চায় : রিজভী ২শ শিক্ষার্থীকে বৃত্তি দিলো জিয়াউল হক মাইজভান্ডারী ট্রাস্ট ট্রান্সজেন্ডার নারীকে যৌন নির্যাতন

সকল