২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

মরক্কোর সাথে বিদ্যমান সামরিক সম্পর্ককে জ্ঞানভিত্তিক বলে ইসরাইলের দাবি

মরক্কোর পররাষ্ট্রমন্ত্রী নাসের বোরিতার (ডানে) সাথে করমর্দন করছেন ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী বেনি গ্যান্টজ - সংগৃহীত

মরক্কোর সাথে বিদ্যমান সামরিক সহযোগিতামূলক চুক্তির মাধ্যমে গড়ে ওঠা সম্পর্ককে জ্ঞানভিত্তিক কৌশলগত জোট বলে আখ্যায়িত করেছে ইসরাইল। বুধবার ইসরাইলি এক কর্মকর্তা দু’দেশের সামরিক সহযোগিতামূলক চুক্তির বিষয়ে এমন মন্তব্য করেন।

মরক্কোর রাজধানী রাবাতে যেয়ে ইসরাইলি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের রাজনৈতিক-সামরিক ব্যুরোর প্রধান জোহর পল্টি বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদকদের বলেন, ‘মরক্কো বহু বছর ধরে আল-কায়েদা ও বিভিন্ন উগ্রবাদী সংগঠনের সাথে যুদ্ধে লিপ্ত।’ এ কারণে উগ্রবাদ দমনে মরক্কোর সাথে বিদ্যমান সামরিক সহযোগিতামূলক চুক্তিকে জ্ঞানভিত্তিক কৌশলগত জোট বলে আখ্যায়িত করেন তিনি।

সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সুদান ও মরক্কোর সাথে ইসরাইলের সম্পর্ক স্বাভাবিক করার জন্য হওয়া ‘আব্রাহাম অ্যাকোর্ড’ চুক্তির বরাত দিয়ে জোহর পল্টি বলেন, আমরা (মরক্কো ও ইসরাইল) একটি নজিরবিহীন ঘটনার সাক্ষী হতে যাচ্ছি। এটা ‘আব্রাহাম অ্যাকোর্ড’ চুক্তি অনুসারে একটি বড় অর্জন। এ সামরিক সহযোগিতামূলক চুক্তি অনুসারে মরক্কোর যে (সামরিক) সহায়তা দরকার তা ইসরাইলের পক্ষ থেকে দেয়া হবে। কিন্তু, এ ক্ষেত্রে আমাদের (ইসরাইলের) স্বার্থও যাতে রক্ষিত হয় তা নিশ্চিত করা হবে।

জোহর পল্টি এমন সময়ে এ বিবৃতি দিলেন যখন ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ এক সপ্তাহের জন্য মরক্কো সফরে যাচ্ছেন। বুধবার শুরু হওয়া এ সফরের লক্ষ্য হলো মরক্কোর সাথে সামরিক সম্পর্ক বৃদ্ধি।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২ দুই ঘণ্টায় বিক্রি হয়ে গেল ২৫০০ তরমুজ ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী

সকল