২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

মরক্কোর সাথে বিদ্যমান সামরিক সম্পর্ককে জ্ঞানভিত্তিক বলে ইসরাইলের দাবি

মরক্কোর পররাষ্ট্রমন্ত্রী নাসের বোরিতার (ডানে) সাথে করমর্দন করছেন ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী বেনি গ্যান্টজ - সংগৃহীত

মরক্কোর সাথে বিদ্যমান সামরিক সহযোগিতামূলক চুক্তির মাধ্যমে গড়ে ওঠা সম্পর্ককে জ্ঞানভিত্তিক কৌশলগত জোট বলে আখ্যায়িত করেছে ইসরাইল। বুধবার ইসরাইলি এক কর্মকর্তা দু’দেশের সামরিক সহযোগিতামূলক চুক্তির বিষয়ে এমন মন্তব্য করেন।

মরক্কোর রাজধানী রাবাতে যেয়ে ইসরাইলি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের রাজনৈতিক-সামরিক ব্যুরোর প্রধান জোহর পল্টি বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদকদের বলেন, ‘মরক্কো বহু বছর ধরে আল-কায়েদা ও বিভিন্ন উগ্রবাদী সংগঠনের সাথে যুদ্ধে লিপ্ত।’ এ কারণে উগ্রবাদ দমনে মরক্কোর সাথে বিদ্যমান সামরিক সহযোগিতামূলক চুক্তিকে জ্ঞানভিত্তিক কৌশলগত জোট বলে আখ্যায়িত করেন তিনি।

সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সুদান ও মরক্কোর সাথে ইসরাইলের সম্পর্ক স্বাভাবিক করার জন্য হওয়া ‘আব্রাহাম অ্যাকোর্ড’ চুক্তির বরাত দিয়ে জোহর পল্টি বলেন, আমরা (মরক্কো ও ইসরাইল) একটি নজিরবিহীন ঘটনার সাক্ষী হতে যাচ্ছি। এটা ‘আব্রাহাম অ্যাকোর্ড’ চুক্তি অনুসারে একটি বড় অর্জন। এ সামরিক সহযোগিতামূলক চুক্তি অনুসারে মরক্কোর যে (সামরিক) সহায়তা দরকার তা ইসরাইলের পক্ষ থেকে দেয়া হবে। কিন্তু, এ ক্ষেত্রে আমাদের (ইসরাইলের) স্বার্থও যাতে রক্ষিত হয় তা নিশ্চিত করা হবে।

জোহর পল্টি এমন সময়ে এ বিবৃতি দিলেন যখন ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ এক সপ্তাহের জন্য মরক্কো সফরে যাচ্ছেন। বুধবার শুরু হওয়া এ সফরের লক্ষ্য হলো মরক্কোর সাথে সামরিক সম্পর্ক বৃদ্ধি।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল